গরীবের দ্বারে দ্বারে রমজান ও ঈদ প্যাকেজ পৌঁছে দিচ্ছে দরদী সংগঠনগুলো

রায়হান মুহাম্মদ।।

করোনা সংকটে দেশ জুড়ে অসহায় হয়ে পড়ছে মানুষ। মহামারী থেকে সুরক্ষা পেতে দফায় দফায় বাড়ছে সাধারণ ছুটি। এতে নিম্নবিত্তের পাশাপাশি মধ্যবিত্তদের জীবনও কঠিন হচ্ছে দিন দিন। দেশের এমন সংকটকালে অসহায় হয়ে পড়া মানুষদের পাশে শুরু থেকেই সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন আলেম সমাজসহ বিভিন্ন স্বেচ্ছা সেবী সংগঠন।

লাশ দাফন, জনসচেতনতা, মানুষের দ্বারে দ্বারে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়া, এসব মানবিক আহ্বানে বিশেষ অবদান রেখেছেন নববী আদর্শে উজ্জীবিত ইলমে ওহীর ধারকবাহকরা। সেই সহায়তার ধারাবাহিকতায় করোনাকালীন এ রমজানে সংকটে পড়া মানুষেরা ইফতার সেহরীতে অভুক্ত থাকছেন কিনা সে ব্যাপারে সজাগ দৃষ্টি রেখে রমজান ও ঈদকে সামনে রেখে বিশেষভাবে কাজ করে যাচ্ছে দেশের গর্বিত সন্তান ‘আলেম’রা। স্ব-উদ্যোগী হয়ে রমজান ও ঈদে মানুষের মুখে হাসি ফোটাতে কাজ করে যাওয়া আলেম সংগঠনগুলোর রমজান ও ঈদ প্যাকেজ নিয়ে আজকের এই প্রতিবেদন।

বাংলাদেশে করোনা সংক্রমণ শুরুর পর থেকেই বিভিন্নভাবে মানুষের সেবা করে যাচ্ছে আল মারকাজুল ইসলামী। পাশাপাশি রমজান উপলক্ষে এক হাজার আটশ’ পরিবারকে চাল ও ডাল দিয়ে সহায়তা করেছে সংগঠনটি। এছাড়াও মিরপুরের রূপনগরে অগ্নিকাণ্ডের শিকার হয়ে দুর্ভোগে পরা বস্তিবাসীদের ১০০ পরিবারকে খাদ্য সামগ্রী প্রদান করা হবে বলে ইসলাম টাইমসকে জানিয়েছেন সংগঠনটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হামজা ইসলাম। রমজান প্যাকেজের সাথে সাথে ঈদকে সামনে রেখে ঈমাম,মুয়াজ্জিনদের কাপড় হাদিয়া দেওয়ার ইচ্ছা ব্যক্ত করেছে সংগঠনটি। সংগঠনটি করোনার কারণে বেতন বন্ধ হয়ে যাওয়া মাদরাসা ও স্কুল শিক্ষকদের ঈদের বিশেষ বকশিস প্যাকেজ দিবে বলেও জানান হামজা ইসলাম।

আরো পড়ুন: সংকটের মুহুর্তে মানবিকতার  প্রতিচ্ছবি

এদিকে করোনার পুরো সময়ে বিভিন্নভাবে অসহায়ের সহায়তা করে যাওয়া সংগঠন আল মারকাজুল ইসলামী, রমজানের শুরু থেকে প্রায় প্রতিদিন রাজধানীর বিভিন্ন পয়েন্টে সংকটে পড়া মানুষদের কয়েক আইটেমের ইফতার সামগ্রী বিতরণ করে আসছে। এছাড়া সংগঠনটি ১০০ আলেম পরিবারকে রমজানের বিশেষ প্যাকেজ প্রদানের উদ্যোগ হাতে নিয়েছে। যা প্রায় সম্পন্ন হয়ে এসেছে।

ঈদ উপলক্ষে সংগঠনটি ৫০০০ রোহিঙ্গা মুহাজির পরিবার ও সাধারণ দরিদ্র পরিবারকে ঈদ প্যাকেজ দিয়ে সহায়তা করবেন। সাথে ঈদের দিন দুপুরে ৫০০ অসহায় পবিারকে খাবারের ব্যবস্থা করবেন বলে জানান সংগঠনের পরিচালক মাওলানা রজিবুল হক।

করোনাকালে উত্তরবঙ্গের অসহায় মানুষদের সহায়তার পাশাপাশি রমজানে প্রতি সপ্তাহে বাইশ শত পরিবারকে কয়েক আইটেমের ইফতার সামগ্রী পৌঁছে দিচ্ছে পিপলম ইমপ্রুভমেন্ট সোসাইটি অফ বাংলাদেশ। এই ইফতার সহায়তায় আলেম পরিবারগুলোর প্রতি বিশেষ খেয়াল রাখছে সংগঠনটি। উত্তরবঙ্গ ছাড়াও রাজধানীতে দুই হাজার পরিবারকে রমজান প্যাকেজ বিতরণ করেছে সংগঠনটি। এছাড়া ঈদ উপলক্ষে উত্তরবঙ্গ ও রাজধানী মিলিয়ে আট হাজার পরিবারকে সংগঠনটির পক্ষ থেকে ঈদ প্যাকেজ দেওয়া হবে বলে ইসলাম টাইমসকে জানান সংগঠনের দ্বায়িত্বশীল মাওলানা ইমরান হুসাইন হাবিবি।

আরো পড়ুন: করোনা সংকটে প্রচার বিমুখ আলেম সমাজের নগদ অর্থ প্রদান কার্যক্রম

অপরদিকে করোনাকালে সবসময় মানবিকতার আহ্বানে মানুষের পাশে দাঁড়ানো তাকওয়া ফাউন্ডেশনের প্রধান মাওলানা গাজী ইয়াকুব জানান, রমজানে প্রতিদিন পনেরশ’ মানুষকে ইফতার সামগ্রী দিয়ে আসছে সংগঠনটি। আলেম পরিবারদের নগদ অর্থ বিকাশ করা ছাড়াও পরিবারের কর্তা অসুস্থ হয়ে বিছানায় পরে আছে এমন পরিবার ও উবার চালকদের ইফতার সেহরী সামগ্রী দিচ্ছে সঙগঠনটি। এছাড়া ঈদ সামনে রেখে ৬০০ টাকা পরিমাণ সামগ্রীর ঈদ প্যাকেজ ঘোষণা করেছে সংগঠনটি।

করোনার সময়ে বিভিন্ন সমাজ সেবায় অবদান রাখা বাসমাহ ফাউন্ডেশন রমজানে বিশ হাজার রোহিঙ্গা মুহাজির পরিবারকে রমজান প্যাকেজ সহায়তার পাশাপাশি নারায়ণগঞ্জে ৩হাজার পরিবারকে রমজান প্যাকেজ প্রদান করেছে। সামনে আরো ৯০০ পরিবারকে এ সহায়তা করবে বলে জানান সংগঠনের দ্বায়িত্বশীল মাওলানা আমিন মাহমুদ।

এছাড়াও মানবতার সেবায় অবদান রাখা স্বেচ্ছাসেবী আলেম সংগঠন ইকরামুল মুসলিমীন রমজানের শুরু থেকে প্রতিদিন ছিন্নমূল মানুষ ও রিক্সা চালকদের খুঁজে খুঁজে ইফতার ও সেহরী খাওয়ান বলে জানান সংগঠনের সেক্রেটারী মুফতি মুহিবুল্লাহ। এছাড়া রমজানে সুবিধা বঞ্চিত হিজড়াদের বিশেষ সহায়তা করে যাচ্ছে সংগঠনটি। ঈদকে সামনে রেখে অসহায়দের খাদ্য সামগ্রী বিতরণসহ প্রয়োজন বুঝে মানুষের মাঝে নগদ অর্থ প্রদান করবে সংগঠনটি।

আলেমদের স্বেচ্ছাসেবী সংগঠনগুলো ছাড়াও আরো অনেক সংগঠন ব্যক্তিগত ও জাতীয়ভাবে এগিয়ে এসেছেন মানুষের পাশে। প্রশংসা কুড়িয়ে নিচ্ছেন দেশের মানুষের।

এসব সংগঠন ছাড়াও স্ব-উদ্যোগী হয়ে মানব সেবায় কাজ করে যাচ্ছে আরো অনেক নতুন সংগঠন। তাদের সেবামূলক কাজ নিয়ে জানতে চোখ রাখুন আমাদের আগামী প্রতিবেদনগুলোতে।

আরো পড়ুন:করোনায় অবহেলিত অঞ্চল: মিশনারি ও কাদিয়ানির ফাঁদ থেকে রক্ষায় যা করতে পারেন দায়ীরা

পূর্ববর্তি সংবাদচীনে গত এক মাসে করোনায় নতুন মৃত্যু নেই
পরবর্তি সংবাদআফ্রিকায় করোনায় আক্রান্ত হতে পারে ২৫ কোটি মানুষ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা