নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মাকে দল থেকে বহিষ্কার

ইসলাম টাইমস ডেস্ক: নেপালের ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টি (এনসিপি) থেকে বহিষ্কার করা হয়েছে প্রধানমন্ত্রী কে পি ওলিকে।

প্রধানমন্ত্রী ও দলের চেয়ারম্যান কে পি ওলি বনাম দলের গুরুত্বপূর্ণ নেতা ও সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ওরফে প্রচন্ডকে কেন্দ্র করে গত কয়েক মাস ধরেই টালমাটাল অবস্থা নেপালে। দলের বিরুদ্ধে চক্রান্ত হচ্ছে, ঠিক করে কাজ করতে দেয়া হচ্ছে না- ইত্যাদি অভিযোগ হেনে পার্লামেন্ট ভবন ভেঙে দেন ওলি। নতুন করে জনমত নেয়া হবে জানান তিনি। জানিয়ে দেয়া হয় দু’দফায় নির্বাচন হবে দেশে। প্রচন্ডকে এক ঘরে করবেন বলে কেন্দ্রীয় কমিটিতে নিজের পছন্দের লোক ঢোকাতে শুরু করেন ওলি। এবার পুষ্প কমল দাহাল ওরফে প্রচন্ড নেতৃত্বাধীন দলটি ওলিকে এনসিপির সাধারণ সদস্য পদ থেকে বহিষ্কার করেছে। হিমালায়ন টাইমসের খবরে দাবি করা হয়েছে সম্প্রতি প্রধানমন্ত্রী ওলিকে তার গৃহীত পদক্ষেপের বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছিল এনসিপি।

কিন্তু সেই ব্যাখ্যা যুক্তিসঙ্গত না হওয়ায় এই পদক্ষেপ নেয়া হয়েছে। সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে প্রচন্ড এবং মাধব কুমার নেপালের নেতৃত্বে হওয়া বৈঠকে। দিন চারেক আগে প্রচন্ডের নেতৃত্বাধীন দলটি বালুওয়াতারে প্রধানমন্ত্রীর বাসভবনে একটি চিঠি দিয়ে এসেছিল। এর আগে প্রচন্ডের নেতৃত্বে ভেঙে বেরিয়ে আসা ওই দল চেয়ারপারসন পদ থেকে সরিয়ে দিয়েছিল ওলিকে। তার বিরুদ্ধে দলীয় সংস্কৃতি এবং আইন ভাঙার অভিযোগ আনা হয়েছিল।

অতীতে ওলি ঠিক করেছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা বাড়িয়ে ১১৯৯ করা হবে। এই সিদ্ধান্ত নেয়ার অন্যতম কারণ ছিল ওই কমিটির অধিকাংশ সদস্যই ওলির পক্ষে। ওই সিদ্ধান্ত গৃহীত হলে কেন্দ্রীয় কমিটিতে ব্যাকফুটে চলে যেত প্রচন্ড শিবির। কিন্তু নির্বাচন বা সমাবেশ ছাড়া এই প্রক্রিয়া কতটা আইনি তাই নিয়ে দ্বিমত ছিল পার্টির ভেতরেই। যাই হোক, নেপালে প্রচন্ড শীতে গনগনে উত্তাপের আঁচ ছড়াচ্ছে ওলি বনাম প্রচন্ড লড়াই।

সূত্র : নিউজ ১৮

পূর্ববর্তি সংবাদমেয়র আতিকসহ ৭ জনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন
পরবর্তি সংবাদপ্রযুক্তি যেভাবে আমাদের নতুন প্রজন্মের দৃষ্টিশক্তি দুর্বল করে দিচ্ছে