রাশিয়ায় তীব্র ঠাণ্ডা উপেক্ষা করে বিক্ষোভ, নাভালনির অনেক সমর্থক আটক

ইসলাম টাইমস ডেস্ক: রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির সমর্থন ও তার মুক্তি দাবিতে দেশব্যাপী চলছে বিক্ষোভ সমাবেশ। বিক্ষোভে নাভালনির ঘনিষ্ঠ কয়েক সহযোগীসহ অসংখ্য বিক্ষোভকারীকে আটক করেছে দেশটির পুলিশ।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, তীব্র ঠান্ডা ও সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মুক্তি দাবিতে বিক্ষোভ করে অসংখ্য লোক। বিক্ষোভে দেশটির পুবের খাবারোভস্ক অঞ্চলে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়েছে পুলিশ। তার মধ্যে রয়েছেন নাভালনির মুখপাত্র ও একজন আইনজীবী।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সি নাভালনি বিষ ক্রিয়ায় আক্রান্ত হয়ে জার্মানিতে চিকিৎসা শেষে গত সপ্তাহে দেশে ফিরেই বিমানবন্দরে আটক হন। প্যারোলে হাজিরা দিতে ব্যর্থ হওয়ার একটি মামলায় তাকে ৩০ দিনের আটকাদেশ দিয়ে কারাগারে পাঠায় মস্কোর একটি আদালত। বিরোধীদলীয় এই নেতাকে গ্রেফতারের প্রতিবাদে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক বিক্ষোভের ডাক দেয় তার সমর্থকরা।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম থেকে জানা গেছে, রাশিয়ার পূর্বাঞ্চলীয় এলাকায় প্রথম বিক্ষোভ শুরু হয়। দেশটির ওই শহরের ভিডিও ফুটেজে দেখা গেছে, সেখানে বিক্ষোভকারীদের তীব্র ঠান্ডা (মাইনাস ১৪ ডিগ্রি সেলসিয়াস) উপেক্ষা করে পুতিন সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা গেছে। বিক্ষোভের সময় একদল দাঙ্গাপুলিশ বিক্ষোভকারীদের রাস্তায় ধাওয়া করে।

কর্তৃপক্ষ বলেছে, এই বিক্ষোভ অবৈধ, তাদের যথাযথ অনুমোদন ছিল না। যদিও শনিবারের বিক্ষোভ নিয়ে ক্রেমলিন কোনো মন্তব্য করেনি।

রাজনৈতিক গ্রেফতারের ওপর নজরদারি করা মস্কোভিত্তিক ওভিডি-ইনফোর বরাত দিয়ে এপি জানায়, শনিবার মস্কোয় পাঁচ শতাধিক এবং সেন্ট পিটার্সবার্গে দুইশ’র বেশি মানুষকে আটক করা হয়। সব মিলিয়ে ৯০টি শহর থেকে এক হাজার ৬১৪ জনকে আটক করা হয়েছে বলে জানায় ওভিডি-ইনফো।

ইজে