তালেবানের সাথে স্বাক্ষরিত শান্তিচুক্তি পুনর্বিবেচনা করবে বাইডেন প্রশাসন

ইসলাম টাইমস ডেস্ক: নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের তালেবানের সঙ্গে সাবেক ট্রাম্প প্রশাসনের করা শান্তিচুক্তি পুনর্মূল্যায়ন করবেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ এ সম্পর্কে জানিয়েছে, বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলেভান বিষয়টি নিয়ে এরইমধ্যে তার আফগান সমকক্ষ ড. হামিদুল্লাহ মুহিবের সঙ্গে কথা বলেছেন।

মুহিবকে সুলিভান জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন তালেবানের সঙ্গে ওয়াশিংটনের করা চুক্তি খতিয়ে দেখতে চান।

এর আগে জো বাইডেনের পক্ষ থেকে নিয়োগ দেয়া পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মার্কিন সিনেটকে জানিয়েছিলেন, বাইডেন প্রশাসন তালেবানের সঙ্গে ট্রাম্পের করা চুক্তি পর্যালোচনা ও পুনর্মূল্যায়ন করতে চায়। ব্লিঙ্কেনকে স্থায়ীভাবে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের আগে সিনেটের অনুমোদন পেতে হবে।

আফগানিস্তানে যুদ্ধরত  উভয় পক্ষের একটি সূত্র জানায়, শান্তিচুক্তির আলোচকরা বাইডেনের বিবৃতির অপেক্ষায় ছিলেন যে,তিনি মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্ধারিত সময়রেখায় মধ্যে থাকবেন, নাকি ভিন্ন কোনো পদক্ষেপ তিনি গ্রহন করবেন?

নাম প্রকাশে অনিচ্ছুক একজন তালেবান আলোচনাকারী রয়টার্সকে জানান, ‘‘আমরা  আমেরিকান নতুন প্রশাসন এবং তার নীতিমালার অপেক্ষা করছি যে তিনি এই শান্তি চুক্তিকে সম্মান করবেন কিনা তা দেখার জন্য।’’

তিনি আরও বলেন, আমেরিকান প্রশাসন যদি প্রতিশ্রুতি অনুসারে শান্তি চুক্তি এবং  সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতির সম্মান না করে তাহলে বাধ্য হয়ে দেশের বিভিন্ন স্থানের  মূল মূল অবস্থানগুলিতে যোদ্ধা মোতায়েন করার মতো কঠিন সিদ্ধান্ত আমাদেরকে নিতে হবে।

গত বছরের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় শান্তিচুক্তি স্বাক্ষরের পর মার্কিন সরকার ঘোষণা করে, তালেবান এই চুক্তিতে অটল থাকলে আমেরিকা ও তার ন্যাটো মিত্ররা আফগানিস্তান থেকে পরবর্তী ১৪ মাসের মধ্যে সেনা প্রত্যাহার করে নেবে।

বাইডেন প্রশাসন এমন সময় তালেবানের সঙ্গে স্বাক্ষরিত শান্তি চুক্তি পুনর্মূল্যায়নের ঘোষণা দিল যখন ওই চুক্তির ভিত্তিতে আফগানিস্তানের কারাগারে আটক পাঁচ হাজার বন্দিকে এরইমধ্যে মুক্তি দেয়া হয়েছে। আফগান সরকার দাবি করছে, মুক্তিপ্রাপ্ত বন্দিদের অনেকেই আবার যুদ্ধের ময়দানে ফিরে গেছে।

সূত্র: পার্সটুডে, অ্যারাবিক আরটি ডটকম

-এসএন

পূর্ববর্তি সংবাদগভীর-স্থায়ী সম্পর্ক নবায়নে ফোনালাপের পর এবার বৈঠকে বসবেন ট্রুডো-বাইডেন
পরবর্তি সংবাদএকদিনে বাসা-হাসপাতালে চিকিৎসাধীন আরও ৩৩৮ জন সুস্থ, মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬