বেলজিয়াম: দীর্ঘ আন্দোলনের পর শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার অনুমোদন

ইসলাম টাইমস ডেস্ক: বেলজিয়ামের দক্ষিণাঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরিধানের নিষেধাজ্ঞা আইন প্রত্যাহার করা হয়েছে।

কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরিধানের নিষেধাজ্ঞা প্রত্যাহারে দীর্ঘকাল যাবত মুসলিম নারীরা আন্দোলন করে আসছেন। দীর্ঘ আন্দোলন শেষে হিজাব ও ধর্মীয় পোশাক পরিধানের অনুমোদনে মুসলিম নারী আনন্দ-উচ্ছ্বাস প্রকাশ করে।

চলতি বছরের সেপ্টেম্বর থেকে দক্ষিণ বেলজিয়ামের ফরাসীভাষী অঞ্চল ওয়ালোনিয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবসহ ধর্মীয় পোশাক পরিধানে আর কোনো নিষেধাজ্ঞা থাকবে না।

ইসলামফোবিয়ার সক্রিয়কর্মী ফাতিমা জহরা ইউনসি বলেন, ‌‘এই সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ। বিশেষত নারীদের ওপর এর প্রভাব খুবই গভীর। এতেকরে নারীরা নিজেদের পড়াশোনা চালিয়ে স্বপ্ন পূরণের সুযোগ পাবে।’

ইউনসি আরো বলেন, ‘সবার জীবনে স্কুল একটি গুরুত্বপূর্ণ ধাপ। চাকরির বাজারে তা খুবই জরুরি। আমি আশা করি, এ সিদ্ধান্তের মাধ্যমে অন্যান্য প্রতিষ্ঠানগুলোও হিজাব বিষয়ে নিজেদের আইন সংশোধনে আগ্রহী হবে। আমি সত্যিই আশা করি প্রতিষ্ঠানগুলোও তা অনুসরণ করবে।’

বেলজিয়ামের স্কুল ও উচ্চশিক্ষা ক্ষেত্রে এখন পর্যন্ত ধর্মীয় বেশভূষা, হিজাবসহ ধর্মীয় পোশাক পরিধান নিষিদ্ধ।

এর আগে গত জুনে বেলজিয়ামের সাংবিধানিক আদালত জানিয়েছে, উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলোতে হিজাব ও ধর্মীয় পোশাক পরিধানের নিষেধাজ্ঞা ধর্মীয় স্বাধীনতা ও শিক্ষার অধিকার পালনে হস্তক্ষেপের শামিল নয়।

আদালতের এ ঘোষণার পর বেলজিয়ামের হিজাব পরিধান বিষয়ক অধিকারকর্মী ও মানবাধিকারকর্মীরা মুসলিম নারীদের হিাজাব পরিধানের অধিকার আদায়ে সক্রিয় হয়ে ওঠে। এরপর থেকে অধিকারকর্মীদের আন্দোলনের পর ওয়ালোনিয়া অঞ্চলে হিজাব পরিধানের অনুমোদন দেওয়া হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড

-এসএন

পূর্ববর্তি সংবাদভ্যাকসিন নিয়ে বিশ্ব বিপর্যয়কর নৈতিক ব্যর্থতার মুখোমুখি: ডব্লিউএইচও প্রধান
পরবর্তি সংবাদদ্রুত ক্লাসে ফিরতে চান ৭৫ শতাংশ শিক্ষার্থী, স্কুল খোলার পক্ষে ৭৬% অভিভাবক