দখলমুক্ত কারাবাখে নতুন বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন প্রেসিডেন্ট আলিয়েভের

ইসলাম টাইমস ডেস্ক: আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ দখলমুক্ত কারাবাখ অঞ্চলের ফুজুলি জেলায় নতুন বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। শুক্রবার আজারবাইজানের প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তিন দশকের আর্মেনীয় দখলদারিত্বের পর গত বছরের শেষে আজারবাইজান-আর্মেনিয়া সংঘর্ষে এই জেলার নিয়ন্ত্রণ নেয় আজারবাইজান।

বিজ্ঞাপন

বিমানবন্দরটিতে দুই দশমিক আট কিলোমিটার দীর্ঘ রানওয়ে সংযুক্ত করার সাথে সাথে আন্তর্জাতিক মানদণ্ডে একে সাজানোর পরিকল্পনা করা হয়েছে।

বিবৃতিতে প্রেসিডেন্ট আলিয়েভ বলেন, ‘আমাদের মুক্ত ভূখণ্ডের জন্য এটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এই বছর ফুজুলি আন্তর্জাতিক বিমানবন্দরের নির্মাণকাজ শেষ করা হবে। অন্তত রানওয়ের নির্মাণ কাজ এই বছরের মধ্যেই শেষ হতে হবে। বিমানবন্দরের ভবন এই বছর বা আগামী বছরের মধ্যে তৈরি হবে।’

তিনি বলেন, শুশায় ভ্রমণ করতে আসা বিদেশী পর্যটকদের সুবিধার জন্যই কাছাকাছি বিমানবন্দরটি তৈরি করা হচ্ছে।

এছাড়া প্রেসিডেন্ট আলিয়েভ বৃহস্পতিবার ফুজুলি-শুশা হাইওয়ের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন। ২৭ কিলোমিটার দীর্ঘ এই সড়কটি সুদীর্ঘ ফুজুলি-শুশা-আহমাদবায়লি সংযোগকারী হাইওয়ের নির্মাণের অংশ হিসেবে তৈরি করা হচ্ছে।

এদিকে প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ফার্স্ট লেডি মেহরিবান আলিয়েভা ও কন্যা লায়লা আলিয়েভাসহ আজারবাইজানের নতুন ঘোষিত সাংস্কৃতিক রাজধানী শুশা সফর করেন। সাম্প্রতিক সংঘর্ষে এই শহরটিও দখলমুক্ত করা হয়।

সফরকালে আলিয়েভ বলেন, ‘শুশা শহরের পুনর্নির্মাণের কাজ শুরু হয়েছে, এর ঐতিহাসিক রূপকে পুনরুদ্ধার করার। যুদ্ধ শেষ হওয়ার মাত্র দুই মাস পার হলেও, বিপুলভাবে নির্মাণকাজ এর মধ্যে শুরু হয়েছে।’

তিনি আরো জানান, কারাবাখে কালবাজার বা লাচিন জেলায় সুবিধাজনক স্থান নির্বাচন করে দ্বিতীয় একটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ করা হবে।

সূত্র: ইয়েনি শাফাক

-এনটি