উগান্ডায় ৩৫ বছরের ক্ষমতাসীন প্রেসিডেন্টকে জয়ী ঘোষণা, কারচুপির অভিযোগে বিরোধীদের প্রত্যাখ্যান

ইসলাম টাইমস ডেস্ক: ৩৫ বছর ধরে উগান্ডার ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ইয়েওরি মুসেভিনিকে আবারও বিজয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। শনিবার এক টেলিকনফারেন্সে কমিশনের তরফে জানানো হয়েছে, প্রদত্ত ভোটের ৫৮.৬৪ শতাংশ পেয়েছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট। অন্যদিকে তার মূল প্রতিদ্বন্দ্বি ববি ওয়াইন পেয়েছেন ৩৪.৬৪ শতাংশ। তবে নির্বাচনে ব্যাপক কারচুপি এবং ভোট জালিয়াতির অভিযোগ তুলে এ ফলাফল প্রত্যাখ্যান করেছেন তরুণ এই বিরোধী নেতা।সঙ্গীত জগত থেকে রাজনীতিতে আসা এই নেতার বাড়ির বাইরে ফল ঘোষণার সময়েও মোতায়েন রাখা হয়েছে ব্যাপক সংখ্যক নিরাপত্তা কর্মী। তার দলের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে এই নেতাকে কার্যত গৃহবন্দি রাখা হয়েছে। তবে সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে তাকে নিরাপত্তা প্রদান করা হচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিগত কয়েক বছরের মধ্যে এবারে উগান্ডার প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা ছিলো সবচেয়ে বেশি প্রাণঘাতী। বিরোধী রাজনীতিকদের গ্রেফতার, হয়রানির পাশাপাশি সংবাদকর্মীদের ওপরও হামলার ঘটনা ঘটেছে। প্রেসিডেন্ট নির্বাচনের মূল প্রতিদ্বন্দ্বি ববি ওয়াইনকে গ্রেফতার করা হলে গত বছরের নভেম্বরের বিভিন্ন বিক্ষোভে নিহত হয় অন্তত ৫৪ জন। এমন প্রেক্ষাপটে ইন্টারনেট সেবা বন্ধ রেখে গত শুক্রবার দেশটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

শনিবার ফল ঘোষণার আগে থেকে রাজধানী কাম্পালাসহ আশেপাশে এলাকায় টহল শুরু করে বিপুলসংখ্যক পুলিশ ও বিভিন্ন নিরাপত্তা বাহিনীর নিরাপত্তা সদস্য। ফল ঘোষণার সময় দেশটির নির্বাচন কমিশন জানায় এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ৫২ শতাংশ ভোটার অংশ নিয়েছে। এসব ভোটারদের মধ্যে প্রায় ৫৮ লাখ ৫০ হাজারের সমর্থন পেয়েছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইয়েওরি মুসেভিনি। অন্যদিকে মূল প্রতিদ্বন্দ্বি ববি ওয়াইন পেয়েছেন ৩৪ লাখ ৮০ হাজার ভোট। কমিশনের চেয়ারম্যান বিচারপতি সিমন মুগেয়েনি বাইয়াবাকামা বলেন, ‘নির্বাচন কমিশন ঘোষণা করছে ইয়েওরি মুসেভিনি… রিপাবলিক অব উগান্ডার নির্বাচিত প্রেসিডেন্ট।’

এর কিছুক্ষণের মধ্যে ববি ওয়াইনের প্রতিনিধি বেঞ্জামিন কাতানা নির্বাচন কমিশনের ঘোষণাকে  ‘উগান্ডার জনগণের আকাঙ্ক্ষাকে দমনের একটি চেষ্টা’ বলে বর্ণনা করেন। উগান্ডার আইনি কাঠামো অনুসরণ করে নির্বাচনের ফলাফল চ্যালেঞ্জ করা হবে বলে জানান তিনি। একটি উপায় হিসেবে সুপ্রিম কোর্টে যাওয়ার ঘোষণাও দেন তিনি। কাতানা বলেন, ‘আমরা উগান্ডার জনগণকে দৃঢ়তার সঙ্গে দাঁড়াতে এবং সব উপায় অনুসরণ করতে আমাদের সঙ্গে থেকে… এই অভ্যুত্থান থামানো নিশ্চিত করার আহ্বান জানাচ্ছি।’

তরুণ বিরোধী নেতা ববি ওয়াইন গত শুক্রবার দাবি করেন নির্বাচনে জালিয়াতির ভিডিও প্রমাণ তার কাছে রয়েছে। ইন্টারনেট সেবা পুনরায় সচল হলেই এসব প্রমাণ প্রকাশ করা হবে বলে জানান তিনি। ববি ওয়াইন অভিযোগ করেন, প্রেসিডেন্ট ইয়েওরি মুসেভিনি ফলাফলে জালিয়াতি করেছেন। আর এই নির্বাচনকে উগান্ডার ইতিহাসে সবচেয়ে বেশি জালিয়াতিপূর্ণ নির্বাচন বলে আখ্যা দেন তিনি।

 ইজে