ঢাকায় উজবেকিস্তানের দূতাবাস খোলার অনুরোধ

ইসলাম টাইমস ডেস্ক: উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলমের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতে নিযুক্ত উজবেকিস্তানের রাষ্ট্রদূত দিলশদ আখাতভ।

শুক্রবার (১৫ জানুয়ারি) উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাসে এক সভায় মিলিত হন তারা। রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

 

আলোচনাকালে বাংলাদেশের রাষ্ট্রদূত তার উজবেক প্রতিপক্ষকে চলতি বছরের এপ্রিলে দু’দেশের মধ্যে প্রথম ফরেন অফিস কনসালটেশন আয়োজন, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসামুক্ত সুবিধা দেওয়া, তাসখন্দ-ঢাকা-তাসখন্দ ও ইউরোপমুখী সরাসরি যাত্রীবাহী ফ্লাইট চালু, দু’দেশের মধ্যে তৃতীয় জয়েন্ট ওয়ার্কিং কমিশনের সভা আয়োজন, পর্যটন শিল্পের উন্নয়নে চুক্তি সই, দ্বৈত কর প্রত্যাহার সংক্রান্ত চুক্তি এবং ঢাকায় উজবেকিস্তানের নতুন দূতাবাস স্থাপনে উদ্যোগ নেওয়ার জন্য উজবেক রাষ্ট্রদূতের সহায়তা কামনা করেন।

রাষ্ট্রদূত দিলশদ আখাতভ বিদ্যমান দ্বিপাক্ষিক বিষয়গুলো তার সরকারের সঙ্গে আলোচনা করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে বাংলাদেশের রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন।

এ সময়ে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও উপমিশন প্রধান নৃপেন্দ্র চন্দ্র দেবনাথ ও দিল্লির উজবেক দূতাবাসের প্রথম সচিব আজমজন মন্সুরভ উপস্থিত ছিলেন। সভাশেষে উজবেক রাষ্ট্রদূত দূতাবাসের বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করেন এবং শেষে পরিদর্শন বহিতে সই করেন।

দিলশদ আখাতভ উপ-পররাষ্ট্রমন্ত্রী পদমর্যাদায় বাংলাদেশ, ভুটান, নেপাল ও শ্রীলঙ্কার দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসেবে নিয়োজিত রয়েছেন।

ইজে