এবার ইউটিউবেও নিষিদ্ধ হলেন ট্রাম্প

ইসলাম টাইমস ডেস্ক: ফেইসবুক, টুইটারের পর গুগলের ইউটিউবেও নিষিদ্ধ হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প।   ট্রাম্পের চ্যানেল কমপক্ষে এক সপ্তাহ বন্ধ রাখা হবে জানিয়েছে সিএনএন।

কোম্পানিটি স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় জানিয়েছে, চ্যানেলটি একটি স্ট্রাইক খাওয়ার পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। নিষিদ্ধের সময় বাড়তে পারে।

গুগল মালিকানাধীন ইউটিউব মঙ্গলবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চ্যানেল সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে।

একই সঙ্গে নিয়ম ভেঙে সন্ত্রাসকে উসকে দেওয়ার অভিযোগে তার একটি ভিডিও সরিয়ে দেওয়া হয়েছে।

ইউটিউবের এক বিবৃতিতে বলা হয়েছে, সম্ভাব্য সহিংসতার আশঙ্কায় আমরা ডোনাল্ড ট্রাম্পের চ্যানেলে আপলোড করা নতুন ভিডিও সরিয়ে দিয়েছি।

বিবৃতিতে আরও বলা হয়, চ্যানেলটিতে সাময়িকভাবে নতুন কোনো কিছু আপলোড করা যাবে না। এ নিষেধাজ্ঞা অন্তত আগামী সাত দিন বহাল থাকবে।

ইউটিউবের একজন মুখপাত্র সিএনএন বিজনেসকে জানিয়েছেন, ট্রাম্পের চ্যানেলর একটি ভিডিও সহিংসতা উসকে দিয়েছে। ভিডিওটির বিস্তারিত না জানিয়ে ইউটিউব বলছে, ইতিমধ্যে সেটি সরানো হয়েছে।

ইউটিউব বিবৃতিতে বলেছে, ‘আমরা খতিয়ে দেখে মনে করেছি ট্রাম্পের ইউটিউব অ্যাকাউন্টের একটি বিশেষ ভিডিও উসকানিমূলক ছিল। সে কারণেই ভিডিওটি আমরা সরিয়ে দিয়েছি। পরে নীতিভঙ্গের কারণে অ্যাকাউন্টটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের স্ট্রাইক সিস্টেম অনুযায়ী, আপাতত সাত দিন নতুন ভিডিও আপলোড বা লাইভস্ট্রিম করা যাবে না। এই মেয়াদ আরও বাড়তে পারে।’

সামাজিক যোগাযোগমাধ্যমে সেই নির্বাচনের আগে থেকে রীতিমতো ত্রাস ছড়াতে থাকেন ট্রাম্প। টুইটার বিষয়টি আঁচ করতে পেরে আগেভাগে কঠোর সিদ্ধান্ত নেয়। ভোট শুরু হওয়ার কয়েক মাস আগেই ট্রাম্পের ভুয়া পোস্টগুলোতে ল্যাবেল জুড়ে দেয়া হয়। তাদের দেখাদেখি ফেইসবুকও একই কাজ করে।

বড় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে ফেইসবুককেই একটু ‘ট্রাম্পপন্থী’ হিসেবে এত দিন দেখা গেছে। নির্বাচনে হারার পর সেই তারা এখন ট্রাম্পের বড় সমালোচক।

মার্ক জাকারবার্গ ইতিমধ্যে জানিয়েছেন, অনির্দিষ্টকালের জন্য ট্রাম্প পোস্ট করতে পারবেন না।

এদিকে আর মাত্র এক সপ্তাহ ক্ষমতায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সময়ে ২৫তম সংশোধনী ব্যবহার করে ট্রাম্পকে সরিয়ে দিতে অস্বীকৃতি জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি জানিয়েছেন এই সময়ের মধ্যে এমন পদক্ষেপ দেশের পক্ষে লাভজনক হবে না।

সিএনএন জানায়, প্রতিনিধি পরিষদে ভোটের কয়েক ঘণ্টা আগে স্থানীয় সময় মঙ্গলবার রাতে পেলোসিকে চিঠি দিয়ে পেন্স তার অবস্থানের কথা জানিয়ে দেন।

ভাইস প্রেসিডেন্ট বলেন, ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে ২৫তম সংশোধনী কার্যকর করবেন না। এটি ভয়ংকর নজির তৈরি করবে।

উল্লেখ্য, প্রেসিডেন্ট ‘ক্ষমতা ধরে রাখতে এবং দায়িত্ব পালনে অক্ষম হলে’ যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধনীর মাধ্যমে ভাইস প্রেসিডেন্ট ক্ষমতায় বসতে পারেন।

-এসএন

পূর্ববর্তি সংবাদওয়াজ-মাহফিলে নজরদারির সুপারিশ গোয়েন্দাদের, ‘রাজনৈতিক’ বক্তব্যকে ভয়
পরবর্তি সংবাদসেতুমন্ত্রীর ছোটভাই বললেন, ‘এমপিদের মদের আসরে পুলিশ গিয়ে স্যালুট মারে, পাহারা দেয়’