আইমান আলজাওয়াহিরির জামাতার মাথার মূল্য ৭০ লাখ ডলার ঘোষণা

ইসলাম টাইমস ডেস্ক: আমেরিকান পররাষ্ট্র দফতর মঙ্গলবার এক বিবৃতিতে আল-কায়েদার নেতা আবদুর রহমান আল-মাগরিবি সম্পর্কে তথ্যের জন্য সাত মিলিয়ন পুরষ্কার নির্ধারণ করেছে।

আবদুর রহমান আল-মাগরিবি আল কায়েদার অন্যতম শীর্ষনেতা এবং সংগঠনের বর্তমান প্রধান আইমান আল জাওয়াহিরির জামাই। সশস্ত্র দলসমূহের বিশেষজ্ঞরা আলমাগরিবীকে “শিয়াল” হিসাবে আখ্যা দিয়েছে। কারণ, তিনি ছদ্মবেশ পরিবর্তন করতে এবং দৃষ্টির আড়াল হয়ে যাওয়ার জন্য বিখ্যাত।

বিজ্ঞাপন

২০০৬ সালে পাকিস্তানের দক্ষিণ ওয়াজিরিস্তানের উপজাতীয় অঞ্চলে একটি ড্রোন হামলায় আবদুল রেহমান আল-মাগরিবি নিহত হওয়ার খবর পাওয়া প্রকাশিত হয়েছিল।

গতকাল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, আল জাওয়াহিরির জামাতা আবদুর রহমান আল-মাগরিবি এখনও বেঁচে আছেন। তাকে গ্রেপ্তারে সহায়তা করলে এবং তার সম্পর্কে তথ্য সরবরাহকারীদেরকে ৭০ মিলিয়ন ডলার পুরস্কার দেওয়া হবে। তিনি বলেন, ওয়াশিংটন এমন তথ্য সরবরাহের বিনিময়ের প্রস্তাব করেছিল যা বর্তমানে ইরানে থাকা আল-কায়েদার এ নেতাকে শনাক্ত করতে সহায়তা করবে।

আবদুর রহমান আল-মাগরেবীকে জাওয়াহিরির ডান হাত মনে করা হয়। আল-জাওয়াহিরির জামাই হওয়াও তার অন্যতম কারণ। ২০০৬ সালে তাকে ওয়াজিরিস্তানে হত্যা করা হয়েছিল বলে গুজব ছড়িয়ে পড়েছিল। আশ্চর্যের বিষয়,  আলকায়েদা ২০০৬ সালের পরে জারি করা বিবৃতিতে কোথাও আলমাগরিবীর ব্যাপারে কোনো কথা উল্লেখ করেনি।

এছাড়া মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র মরগান অর্টাগাস বলেছেন, সন্ত্রাসীদের কালো তালিকাভুক্তকরণ এবং সন্ত্রাসীদের ধরিয়ে দেওয়ার  পুরষ্কার আজ এমন এক সময়ে ঘোষণা করা হয়েছে, যখন ইরান ও আল-কায়েদার মধ্যে কৌশলগত অংশীদারিত্বের খবর জানা গেছে।  তিনি জোর দিয়ে বলেছেন, যারা সন্ত্রাসবাদকে সমর্থন করে তাদের ওয়াশিংটন ক্ষমা করবে না। তিনি এই সন্ত্রাসবাদী জোটকে চূর্ণ করতে মার্কিন যুক্তরাষ্ট্রকে সমর্থন করার জন্য সমস্ত দেশকে আহ্বান জানিয়েছেন।

সূত্র: আলআরাবিয়া

-এমএসআই

বিজ্ঞাপন