বাংলাদেশের ওপর থেকে সব রকম ভিসা নিষেধাজ্ঞা তুলে নিল পাকিস্তান

ইসলাম টাইমস ডেস্ক: বাংলাদেশি নগরিকদের ওপর থেকে সব রকমের ভিসা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে পাকিস্তান। পাশাপাশি বাংলাদেশের কাছেও একই পদক্ষেপ প্রত্যাশা করছে দেশটি।

সম্প্রতি এক বিবৃতিতে বাংলাদেশে অবস্থিত পাকিস্তানের হাইকমিশন এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

গত বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সাথে পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহম্মেদ সিদ্দিকির বৈঠক অনুষ্ঠিত হয়। এর পরই এমন সিদ্ধান্তের কথা জানায় পাকিস্তান। তাদের বিবৃতিতে দাবি করা হয়, দুই দেশই দ্বিপাক্ষিক যোগাযোগে সহযোগিতা বাড়ানোর ব্যাপারে সম্মত হয়েছে।

তুর্কি সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সিকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহম্মেদ সিদ্দিকি জানান, বাংলাদেশের পক্ষ থেকেও এমন ইতিবাচক সাড়া পাওয়ার অপেক্ষা করছে ইসলামাবাদ। তিনি বলেন, ‘পাকিস্তানি নাগরিকদের উপর বাংলাদেশের নিষেধাজ্ঞাগুলি এখনও বলবৎ রয়েছে। তবে আমি প্রতিমন্ত্রীকে জানিয়ে দিয়েছি আমাদের পক্ষ থেকে সব নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।’

গত বৃহস্পতিবারের ওই বৈঠকে ১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানের চালানো গণহত্যার জন্য দেশটিকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। ওইসময় পাকিস্তানি দূত ১৯৭৪ সালে বাংলাদেশ-ভারত-পাকিস্তানের মধ্যে হওয়া ত্রিপক্ষীয় চুক্তির একটি অনুলিপি তুলে দেন।

প্রসঙ্গত, ১৯৭৪ সালে নয়া দিল্লিতে সই হওয়া ওই চুক্তিতে উল্লেখ ছিল, বাংলাদেশের আমন্ত্রণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ঢাকা সফর করবেন। সমঝোতার সুবিধার্থে বাংলাদেশের জনগণকে পাকিস্তানিদের অতীতের ভুলগুলো ক্ষমা এবং ভুলে যাওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি। চুক্তিতে যুদ্ধবন্দিদের পাকিস্তানে ফেরত পাঠানো হতে পারে বলেও উল্লেখ ছিল।

-এসএন

পূর্ববর্তি সংবাদদলীয় অফিসে মদপান করে ছাত্রলীগ নেতাসহ ৩ জনের মৃত্যু
পরবর্তি সংবাদপেঁয়াজ জাগরণ: খাদ্যপণ্যে দরকার নিজেদের নিয়ন্ত্রণ