সাড়ে তিন বছর পর সৌদি-কাতার সমঝোতা, স্বাগত জানিয়ে যা বলল তুরস্ক

ইসলাম টাইমস ডেস্ক: সাড়ে তিন বছরের বিরোধ অবসানে চুক্তি সইয়ের মাধ্যমে পূর্ণ সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছে দুই ভ্রাতৃপ্রতিম আরব মুসলিম দেশ সৌদি আরব (আরব জোটসহ) ও কাতার।

মঙ্গলবার সৌদিতে গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সম্মেলনে এই সিদ্ধান্ত হয় বলে জানায় আলজাজিরা।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফায়সাল বিন ফারহান আল-সৌদ বলেন, সম্মেলনে দোহার সঙ্গে পূর্ণ সম্পর্ক পুনঃস্থাপনে সৌদি আরব এবং তার তিন আরব মিত্র দেশ সম্মত হয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, সব ধরনের ফ্লাইট চালুসহ কূটনৈতিক এবং অন্যান্য সম্পর্ক স্থাপনে চুক্তি বাস্তবায়নের নিশ্চয়তা বিধানে রাজনৈতিক সদিচ্ছা এবং আস্থা রয়েছে।

মঙ্গলবার সৌদি শহর আল-উলায় জিসিসি’র ৪১তম সম্মেলনে কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন জোটের চলা সাড়ে তিন বছরের বিরোধ মিটিয়ে ফেলতে ‘সংহতি ও স্থিতিশীলতা’ চুক্তি সই করে সদস্য দেশগুলো।

এর আগে সোমবার সন্ধ্যায় কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী আহমদ নাসের আল-সাবাহ রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে এক ঘোষণায় বলেন, ‘কুয়েতের আমির শেখ নাওয়াফের প্রস্তাবে সৌদি আরব ও কাতারের মধ্যে স্থল, জল ও আকাশ সীমা খুলে দেওয়ার ব্যাপারে দুই দেশ সম্মত হয়েছে।’

জিসিসি সম্মেলনের আগের দিন সোমবার দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের এ ঘোষণা আসার পর সন্ধ্যায় প্রথমে স্থল সীমানা খুলে দেওয়া হয়।

তুরস্কের বিবৃতি 

এদিকে তিন বছর অবরোধের পর কাতারের সঙ্গে সৌদি আরবের সংহতি ও স্থিতিশীলতার চুক্তিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে আখ্যায়িত করেছে তুরস্ক।

দুই দেশের বিরোধ নিষ্পত্তিতে পারস্পরিক সীমান্ত খুলে দেয়ার উদ্যোগকে স্বাগত জানিয়েছে দেশটি।  খবর আনাদোলু ও ডেইলি সাবাহর।

কাতারের জনগণের বিরুদ্ধে অন্যান্য নিষেধাজ্ঞাগুলোও অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে তুরস্ক।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, আমাদের প্রত্যাশা, পারস্পরিক সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে এই বিরোধের একটি পূর্ণাঙ্গ ও স্থায়ী সমাধানে পৌঁছাতে হবে।

গত ২০১৭ সালে সৌদির নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিসর এ চার দেশ কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে এবং অর্থনৈতিক অবরোধ আরোপ করে। বন্ধ করে দেওয়া হয় জল, স্থল ও আকাশসীমা।

সন্ত্রাসবাদকে সহযোগিতা এবং ইরানের সঙ্গে সম্পর্ক তৈরির অভিযোগ আনা হয় দোহার বিরুদ্ধে। যদিও শুরু থেকে এ অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।

শেষ পর্যন্ত কুয়েতের প্রচেষ্টার পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জারেড কুশনারের তৎপরতায় মধ্যপ্রাচ্যে এ রাজনৈতিক বিরোধের অবসান ঘটল।

-এমএসআই

পূর্ববর্তি সংবাদভারতে ৫০ বছরের নারীকে গণধর্ষণ ও নৃশংসভাবে খুন করল মন্দিরের পুরোহিত!
পরবর্তি সংবাদমসজিদ-মন্দিরে বিতরণের জন্য ৫ লাখ টাকা করে বরাদ্দ চান সংসদ সদস্যরা