এবার মুসলিম ঐতিহ্যের শহর আওরঙ্গবাদের নাম পাল্টে দেওয়ার ঘোষণা বিজেপির!

ইসলাম টাইমস ডেস্ক: একের পর এক ইসলাম ও মুসলিম ঐতিহ্যবাহী শহরের নাম বদলে দিচ্ছে ভারতের ক্ষমাতসীন হিন্দুত্ববাদী দল বিজেপি। এবার মহারাষ্ট্রে বিজেপির রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাটেল বলেছেন, তাঁর দল যদি আওরঙ্গবাদ স্থানীয় নগর নির্বাচনে জয়ী হয় তবে আওরঙ্গবাদের নাম পাল্টে ‘শম্ভুজি নগর’ রাখা হবে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

উল্লেখ্য, আওরঙ্গবাদ মুঘল সম্রাট আওরঙ্গজেব আলমগীরের নাম অনুসারে একটি ঐতিহাসিক শহর।  এটি মহারাষ্ট্রের পর্যটন রাজধানী হিসাবেও পরিচিত।

ইসলামী ঐতিহ্যে ভরপুর এ শহরে বিভিন্ন ঐতিহাসিক স্থান রয়েছে। তন্মধ্যে অজন্তা গুহা, ইলোরা গুহা, বিবির মাকবারা বা সমাধি, এবং আওরঙ্গজেবের নির্মিত জামে মসজিদ উল্লেখযোগ্য। বিবির সমাধিটি আওরঙ্গজেবের পুত্র তার মায়ের স্মরণে নির্মাণ করিয়েছিল। যা দেখতে আগ্রার তাজমহলের অনুরূপ।  এই কারণেই এটিকে গরিবদের তাজমহলও বলা হয়।

কট্টরপন্থী হিন্দুরা আওরঙ্গবাদের নাম শম্ভুজি নগর রাখতে চায়। যিনি সতেরশ শতাব্দীতে মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শিবাজির জ্যেষ্ঠ পুত্র ছিলেন। পিতার মৃত্যুর পরে তিনি সিংহাসনে আরোহণ করেছিলেন এবং আওরঙ্গজেব আলমগীরের সেনাবাহিনীর হাতে তিনি নিহত হয়েছিলেন।  বিজেপি নেতা বলছিলেন যে, এটা আমাদের জন্য আদর্শ ও গর্বের বিষয়। তাই আমরা নির্বাচনে জয়ী হলে অবশ্যই নাম পরিবর্তন করব।

বিজেপি রাজ্যের শাসকদল শিবসেনার কাছেও এ বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করার দাবি করেছে। যারা মহারাষ্ট্রে তাদের ধর্মনিরপেক্ষ মিত্র কংগ্রেসের বিরোধিতার কারণে নীরব রয়েছে। এর আগে হিন্দু উগ্রপন্থী দল ভারতীয় জনতা পার্টি-বিজেপি ঐতিহাসিক শহর এলাহাবাদের নাম পাল্টে ‘প্রয়াগরাজ’ রেখেছিল।  এছাড়াও, ভারতে হিন্দু উগ্রপন্থীরা মুসলিম পরিচয় ও নাম সম্বলিত শহর ও অঞ্চলগুলির নাম পরিবর্তন করার প্রচারণা চালিয়ে যাচ্ছে।

-এমএসআই

পূর্ববর্তি সংবাদকবর যিয়ারত শেষে দুআ কি কবরের দিকে ফিরে করবে?
পরবর্তি সংবাদকচুয়ার রহিমা নগর: দেখে এলাম নির্যাতনের শিকার শিক্ষকের বাবার অশ্রু