ইসরাইলের বিরুদ্ধে সংবাদ প্রকাশ: ফিলিস্তিনি কুদস নিউজ নেটওয়ার্কের এ্যাকাউন্ট মুছে দিল টিকটক

ইসলাম টাইমস ডেস্ক: ইসরাইলের বিরুদ্ধে সংবাদ প্রকাশের কারণে কোনো প্রকার নোটিশ ছাড়াই ফিলিস্তিনের জনপ্রিয় এক সংবাদ প্লাটফর্মের এ্যাকাউন্ট মুছে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক।

কিউএনএনের পরিচালক আহমাদ জারার অভিযোগ করেছেন, টিকটক ‘দখলদারদের সাথে জোটবদ্ধ’ হয়েছে।

টুইটারের একটি পোস্টে তিনি বলেন, ‘ইসরাইলের সাথে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার সমালোচনা করায় ২০২১ সালের প্রথম দিনেই কুদস নেটওয়ার্কের এ্যাকাউন্টটি মুছে দিয়েছে টিকটক।’

এক বিবৃতিতে এ্যাকউন্টটির পরিচালক হামজা আল শোবাকি জানান, তারা ইসরাইলি দখলদারিত্ব ও আরব দেশুগলোর সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিকের সাম্প্রতিক প্রক্রিয়ার বিরুদ্ধে নিয়মিত পোস্ট করছিল। ইসরাইলের সাথে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকের এ প্রক্রিয়ায় ক্ষুব্দ ফিলিস্তিনিরা।

ফিলিস্তিনি এই প্লাটফর্মটি এর আগেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বাধার সম্মুখীন হয়েছিল। ইসরাইলের বিরুদ্ধে তাদের প্রচারণার কারণে তারা ইসরাইলের টার্গেটে পরিণত হয়েছে।

‘ফিলিস্তিনিদের উস্কানি ও বিদ্ধেষমূলক বক্তব্য দমনের অজুহাতে ইসরাইলি সরকার ও নিরাপত্তা সংস্থাগুলোর সাথে সুর মিলিয়ে কয়েক বছর ধরে ফিলিস্তিনিদের এ্যাকাউন্টগুলো নিষ্ক্রিয় করে যাচ্ছিল ও মুছে দিচ্ছিল ফেসবুক, টুইটার ও হোয়াটসএ্যাপ সহ মার্কিন এ্যাপসগুলো,’ অভিযোগ কিউএনএনের।

২০১৯ সালে ‘জাতীয় নিরাপত্তা ও শান্তির’ বিরুদ্ধে হুমকি হিসেবে চিহ্নিত করে ফিলিস্তিন কর্তৃপক্ষ (পিএ) ৬০টি প্লাটফর্মের তালিকা দিলে টুইটার থেকে কিউএনএনের তিনটি এ্যাকাউন্ট সরিয়ে ফেলা হয়।

কিছুদিন পূর্বে মিডলইস্ট আইকে জারার বলেছিলেন, প্রতিষ্ঠানটির স্টাফরা ইসরাইল ও পিএ কর্তৃক নিয়মিত হয়রানির শিকার হয়েছে।

ফিলিস্তিনি গোষ্ঠী সাদা সোস্যালের সাম্প্রতিক এক প্রতিবেদন জানায়, ফেসবুক ‘ব্যবহারকারী সার্চ অপশনে’ ফিলিস্তিনি ও আরব পেজগুলোকে ৫০ শতাংশ কম দেখায়। তাদের মতে, সমালোচনামূলক পোস্টের কারণে সার্চ অপশনে তাদের পেজগুলোকে ‘ইচ্ছাকৃতভাবে কমিয়ে’ দিয়েছে ফেসবুক।

সূত্র : মিডলইস্ট আই

ইজে

পূর্ববর্তি সংবাদকাতারের জলসীমা লঙ্ঘনের অভিযোগ বাহরাইনের বিরুদ্ধে
পরবর্তি সংবাদরাজশাহীতে ইংরেজি নববর্ষ উদযাপনে মদ পান, আশঙ্কাজনক সেই ৩ যুবকেরও মৃত্যু