মুক্তিযোদ্ধাদের ভিডিও বক্তব্য ধারণ: চলছে শত কোটি টাকার প্রকল্প

ইসলাম টাইমস ডেস্ক: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানালেন, ‘বীরদের কণ্ঠে বীরগাথা’ নামের নতুন উদ্যোগ নিচ্ছে সরকার।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ে গবেষণা গ্রন্থ ‘নৌ-যুদ্ধ একাত্তর’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, মুক্তিযোদ্ধাদের মুখ থেকে স্বাধীনতা যুদ্ধের ঘটনাবলি ধারাভাষ্য আকারে বর্ণনা রেকর্ড করে তা সংরক্ষণের পাশাপাশি সরকারের পক্ষ থেকে প্রচারের ব্যবস্থা করা হবে। এ জন্য ৯৯ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়ন করছে মন্ত্রণালয়। ২০২২ সালের ‍জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করার কথা।

মুক্তিযুদ্ধ মন্ত্রী বলেন, “আমরা মন্ত্রণালয় থেকে একটি কর্মসূচি নিয়েছি ‘বীরের কণ্ঠে বীরগাথা’। জীবিত মুক্তিযোদ্ধার মৌখিক ভাষ্য আমরা ১৫ থেকে ২০ মিনিটে শুনতে চাই, সেটা আর্কাইভে রাখব। যত দিন এই পৃথিবী থাকে তত দিন যেন সংরক্ষিত হয়।”

দুই-তিন মাসের মধ্যে বীরদের স্মৃতিকথা ধারণ শুরু হবে বলে জানান তিনি।

১৫-২০ মিনিট ভিডিওতে স্থান পাবে তারা কীভাবে যুদ্ধে গেলেন, যুদ্ধ করেছেন ও যুদ্ধকালীন স্মৃতি।

অনুষ্ঠানে ‘নৌ-যুদ্ধ একাত্তর’ গ্রন্থের লেখক মো. শাহজাহান কবির বীর প্রতীক জানান, গবেষণাধর্মী তার গ্রন্থে মুক্তিযুদ্ধ এবং এর পটভূমি বিস্তৃত প্রেক্ষাপটে পরিস্ফুটিত হয়েছে।

তিনি বলেন, “বাংলাদেশের বিভিন্ন এলাকায় নৌপথে নৌ কমান্ডো বাহিনীর দুঃসাহসিক নৌ অপারেশনের বীরত্বগাথা এবং একাত্তরের মধ্য আগস্ট থেকে ডিসেম্বরের বিজয় পর্যন্ত অর্জন গ্রন্থটিতে বর্ণনা করা হয়েছে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, মাহবুব এলাহী বীর প্রতীক, নৌ কমান্ডার মাহবুবুর রহমান, ক্যাপ্টেন (অব.) আবদুস সত্তার বীর প্রতীক, রবিউল আলম বীর উত্তম, ক্যাপ্টেন সাহাবুদ্দিন আহমেদ বীর উত্তম এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা নৌ কমান্ডার অ্যাসোসিয়েশনের কো-চেয়ারম্যান হাবিবুল হক খোকন।

-এসএন

পূর্ববর্তি সংবাদচুরির ৮ দিন পর নবজাতক উদ্ধার, কী ঘটেছিল গুরুদাসপুরের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে
পরবর্তি সংবাদ২৪ ঘণ্টায় আরো ২৮ মৃত্যু, শনাক্ত ১০১৪, সুস্থ ১৩৮৯