মাওলানা কাসেমী রহ.-এর ইন্তেকালে বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব ও সংগঠনসমূহের গভীর শোক

ইসলাম টাইমস ডেস্ক: হেফাজতে ইসলাম ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা নূর হোসাইন কাসেমী রহ.-এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন দেশের বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব ও বিভিন্ন ইসলামী সংগঠন।

গণমাধ্যমে পাঠানো পৃথক পৃথক বার্তায় এ শোক জানান আল হাইয়াতুল উলইয়ার চেয়ারম্যান ও বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি মাওলানা মাহমুদুল হাসান, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই, খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আবদুল কাদের, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমীর মাওলানা সারওয়ার কামাল আজিজি ও মহাসচিব মাওলানা মুসা বিন ইজহার এছাড়াও শোক জানিয়েছেন সংগঠনটির ঢাকা মহানগর আমীর অধ্যক্ষ হাফেজ মাওলানা আবু তাহের খান ও সাধারণ সম্পাদক মুফতি মাওলানা ফরহাদ আলম।

আরো শোক জানিয়েছেন হজরত হাফেজ্জী হুজুর রহ. এর খলিফা, ঢাকার জামিয়া নূরিয়া কামরাঙ্গীরচর মাদ্রাসার শাইখুল হাদিস, মাওলানা সুলাইমান নোমানী ও বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর মাওলানা আতাউল্লাহ হাফেজ্জীসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও জাতীয় শিক্ষক ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান এবং সেক্রেটারি জেনারেল মাওলানা এবিএম জাকারিয়া।

শোক বার্তায় বেফাকের ভারপ্রাপ্ত সভাপতি ও জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ির মুহতামিম মাওলানা মাহমুদুল হাসান বলেন, মাওলানা নুর হোসাইন কাসেমী রহ. ছিলেন ওলামায়ে কেরামের নেতৃত্বের একজন শীর্ষ আলেমে দ্বীন। তিনি দ্বীন-ধর্ম, ওলামায়ে কেরাম ও দেশের মানুষের জন্য আল্লাহর নেয়ামত ছিলেন। আজ তিনি রফিকে আলার দরবারে চলে গেলেন। আল্লাহ তাকে জান্নাতের উচ্চ মাকাম দান করুন।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাসচিব ও জামিয়া রাহমানিয়া আরাবিয়ার মুহতামিম মাওলানা মাহফুজুল হক বলেন, মাওলানা নুর হোসাইন কাসেমী রহ. চলে গেলেও তার ফুয়ুজ ও বরকতের ধারা আমাদের মাঝে অব্যাহত থাকবে। আমি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

শোক বার্তায় ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেন, আল্লামা নূর হোসাইন কাসেমী একজন বরেণ্য ও প্রথিতযশা আলেমেদ্বীন, শায়খুল হাদীস ছিলেন। সেইসাথে বাতিল ও আল্লাহদ্রোহী শক্তির মোকাবেলায় অত্যন্ত সোচ্চার ছিলেন। দরস ও তাদরিসের পাশাপাশি দ্বীন প্রতিষ্ঠার জন্যও কাজ করছেন নিরলসভাবে। দেশ-বিদেশে তাঁর হাজার হাজার ছাত্র বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন। তিনি বহুমুখি খেদমতের আঞ্জাম দিয়ে গেছেন। সেইসাথে একাধারে কয়েকটি মাদরাসার বোখারী দরস দান করতেন। মহান রব্বুল আলামিন হযরতের সকল নেককাজকে কবুল করে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন এবং পরিবার পরিজনকে সবর করার তওফিক দিন।

খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আবদুল কাদের বলেছেন, মাওলানা নূর হোসাইন কাসেমী রহ. একজন প্রথিতযশা আলেমে দ্বীন, প্রাজ্ঞ রাজনীতিবিদ, ইসলামী আন্দোলনের নেতা হিসেবে দেশ, জাতি ও ইসলামের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। জনগণের হৃত অধিকার পুনরুদ্ধারের চলমান রাজনৈতিক আন্দোলন, ইসলাম বিদ্বেষী নাস্তিক মুরতাদ বিরোধী আন্দোলন, দীনি শিক্ষার প্রচার প্রসারে মাওলানা নূর হোসাইন কাসেমীর অবদান চির স্মরণীয় হয়ে থাকবে।

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নেতৃবৃন্দ শোক বার্তায় বলেন, মাওলানা নূর হোসাইন কাসেমী বাংলাদেশের ইসলামী আকাশের একটি উজ্জ্বল নক্ষত্র। ইসলামী শিক্ষার প্রচার প্রসার, আদর্শ ন্যায়নিষ্ঠ আলেম তৈরি এবং দ্বীন প্রতিষ্ঠার আন্দোলনে তাঁর অভিস্মরণীয় ভূমিকা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি দেশ-জাতির বিভিন্ন সংকট কালে দিকনির্দেশনার মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। জাতির কঠিন এই ক্রান্তিকালে তাঁর মতো একজন অভিভাবক ব্যক্তিত্বের ইন্তেকাল বিরাট শূন্যতার সৃষ্টি করেছে। যা কখনোই পূরণ হবার নয়।

এদিকে শোক বার্তায় খেলাফত আন্দোলনের নেতৃবৃন্দ বলেছেন, মাওলানা নুর হুসাইন কাসেমী রহ. ছিলেন নাস্তিক-মুরতাদ বিরোধী আন্দোলনের সিপাহসালার, একজন প্রখ্যাত হাদিস বিশারদ ও আদর্শ মানুষ গড়ার দক্ষ কারিগর।

ঢাকার জামিয়া নূরিয়া কামরাঙ্গীরচর মাদ্রাসার শাইখুল হাদিস, মাওলানা সুলাইমান নোমানী শোক বার্তায় বলেন, এ দেশের মুসলিম উম্মাহর দুঃসময়ে সামনে থেকে নেতৃত্বদানকারী একজন অকুতোভয় সিপাহসালার ছিলেন মাওলানা নূর হোসাইন কাসেমী রহ.। ইলমী মহল,  রাজনীতির ময়দানসহ সর্বত্র তিনি ছিলেন সর্বজনস্বীকৃত একজন ব্যক্তিত্ব।তিনি আর হাতে লাখ লাখ আলেম গড়েছেন। আমরা আরেকজন মুরব্বিহারা হয়ে গেলাম।

এছাড়াও মাওলানা কাসেমীর ইন্তেকালে শোক জানিয়েছেন বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক ও যুক্তরাজ্য শাখার সভাপতি শায়খুল হাদীস প্রিন্সিপাল মাওলানা রেজাউল হক ও সেক্রেটারি মাওলানা মুফতি ছালেহ আহমদ।

-এনটি

পূর্ববর্তি সংবাদকরোনা: সারাদেশে সুস্থ হয়ে উঠেছেন আরো ৩৩৯৩ জন, মৃত্যু ৩২
পরবর্তি সংবাদচট্টগ্রামে আ.লীগ নেতা হত্যা মামলা: ১০ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন