বাংলাভাষী দুই হাজার আলেম মনীষীদের নিয়ে ৮ খন্ডের আরবি জীবনীগ্রন্থ

মুহাম্মদ আল আমিন ।।

অবিভক্ত বাংলার আলেম মনীষীদের নিয়ে আরবি ভাষায় রচিত একটি আকর গ্রন্থ ‘আল ইয়াওয়াকীতু ওয়াল জাওয়াহের ফি তারাজিমি নুবালা-ই বাঙ্গাল ওয়াল আকাবির’। গ্রন্থটিতে স্থান পেয়েছে বাংলাভাষী ২১৮৩ জন মনীষীর অমূল্য জীবনকথা।

বিজ্ঞাপন

প্রায় চার হাজার পৃষ্ঠার সুবিশাল কলেবরের চমৎকার এ গ্রন্থটি রচনা করেছেন ঢাকার জামিয়া রাহমানিয়া আরাবিয়ার প্রধান মুফতি মাওলানা হিফজুর রহমান। যিনি এ দেশের একজন খ্যাতনামা মুফতি, প্রাজ্ঞ আলেম, বিদগ্ধ মুহাদ্দিস ও ইসলাম বিষয়ক প্রথিতযশা লেখক ও বরেণ্য গবেষক।

মুফতি হিফজুর রহমান বলেন, বিশ্ব দরবারে কীর্তিমান বাঙালী ওলামা-মাশায়েখদের অবদান তুলে ধরার উদ্দেশ্যেই আমার এ প্রয়াস।

উপমহাদেশের বাংলাভাষী আলেমদের জীবনী নিয়ে আরবিতে রচনা তেমন নেই বললেই চলে। এক্ষেত্রে একটি শূন্যতা বিরাজ করছিলো।

মুফতী হিফজুর রহমান বলেন, আমি আশা করি, এ গ্রন্থটি সে শূন্যতা পূরণে যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করবে এবং বিশ্ব দরবারে বিশেষত আরব রাষ্ট্রগুলোতে বাংলাভাষী ওলামায়ে কেরামের পরিচয় তুলে ধরার ক্ষেত্রে অসামান্য অবদান রাখতে সক্ষম হবে ইনশাআল্লাহ।

সুদীর্ঘ ছয় বছরের পরিশ্রমে রচিত হয় এ গ্রন্থটি। গ্রন্থটিতে অভিমত দিয়েছেন মিসরের বিশিষ্ট ফকীহ ও আল আযহার বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক শায়খ মুহাম্মদ বিন জামালুদ্দিন আসসুয়ূতী, দারুল উলুম দেওবন্দের বিশিষ্ট মুহাদ্দিস বাহরুল উলুম মাওলানা নেয়ামাতুল্লাহ আযমী ও মুহাদ্দিসে কাবীর মাওলানা হাবিবুর রহমান আযমী এবং দারুল উলুম হাটহাজারীর প্রধান মুফতী খ্যাতনামা আলেমেদ্বীন মাওলানা মুফতী আব্দুস সালাম চাটগামীসহ বিশ্ববরেণ্য মনীষীগণ।

-এসএন