নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই মাটি খনন, কুমিল্লায় ৩ তলা ভবনে ফাটল

ইসলাম টাইমস ডেস্ক: কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের লাকসাম পৌর শহরের উত্তর লাকসামস্থ চাঁদপুর রেলগেইটের উত্তরাংশে নিরাপত্তা বেষ্টনী ছাড়া নির্মাণাধীন একটি ব্রিজের মাটি খনন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এতে ব্রিজের পাশে হাফেজা ম্যানশন নামে একটি তিন তলা ভবনের সামনের অংশে ফাটল দেখা দেয়। ভবনটি যেকোনো সময় ধসে পড়ে মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে। এর ফলে আতঙ্কে রয়েছে ভবনে বসবাসকারীরা।

এ বিষয়ে ভবনের মালিক আব্দুল মজিদ ঠিকাদারী প্রতিষ্ঠান রানা বিল্ডার্সের স্থানীয় কার্যালয়ে লিখিত অভিযোগ দিলেও তারা তা গ্রহণ করেননি।

জানা গেছে, ২৮ নভেম্বর রাতে কোনো ধরনের নিরাপত্তা বেষ্টনী ছাড়াই ব্রিজের মাটি খনন করে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন। তখন পাশের ওই ভবনটির সামনের অংশে ফাটল দেখা দিলে তাদেরকে নিরাপত্তা ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়।

কিন্তু তারা কোনো ব্যবস্থা না নিয়ে কাজ চালাতে থাকেন। রোববার ফাটল বড় আকার ধারণ করলে তড়িঘড়ি করে কয়েকটি কাটা গাছ এনে প্যালাসাইডিং করা হয়। কিন্তু এতেও ফাটল ঠেকানো যাচ্ছে না। সোমবার পর্যন্ত ভাঙ্গন রোধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। ফলে ভবনের মালিক ও বসবাসকারীরা আতঙ্কে দিনাতিপাত করছে।

ঠিকাদারি প্রতিষ্ঠান রানা বিল্ডার্সের স্থানীয় ইনচার্জ আমিরুল ইসলাম ভাঙ্গনের বিষয়ে জানান, ভবনের যাতে ক্ষতি না হয় আমরা সে ব্যবস্থা নিচ্ছি।

এ বিষয়ে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের উপ-সহকারী প্রকৌশলী আজিম উদ্দিন জানান, মাটি খননের আগে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের নিয়ম রয়েছে। পরে মাটি খনন ও আনুষঙ্গিক কাজ করতে হয়। সরেজমিন গিয়ে বিষয়টি খতিয়ে দেখা হবে।

-এনটি

পূর্ববর্তি সংবাদপুলিশের ওপর হামলার ঘটনায় চাঁদপুরে ইউপি সদস্য গ্রেপ্তার
পরবর্তি সংবাদ৩ মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ, মৃত্যু ৩৫