চীনের ব্রহ্মপুত্র নদে বাঁধ নির্মাণ, উত্তর-পূর্ব ভারতে দেখা দিতে পারে পানি সংকট

ইসলাম টাইমস ডেস্ক: চীনে অবস্থিত এশিয়ার অন্যতম বৃহৎ নদ ব্রহ্মপুত্রে বাঁধ নির্মাণ করছে চীন। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানায়, তিব্বতে ব্রহ্মপুত্র নদে (স্থানীয় ইয়ারলাং জ্যাংবো) বাঁধ দিয়ে জলবিদ্যুৎ প্রকল্পের উদ্যোগ নিয়েছে দেশটি। চীনের ১৪তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় আগামী বছর থেকে এর কাজ শুরু হতে পারে।

ব্রহ্মপুত্রে চীনের বাঁধ নির্মাণের খবরে ভারতের সংবাদমাধ্যম জানিয়েছে, বাঁধ নির্মাণ হলে উত্তর-পূর্ব ভারতে পানির অভাব দেখা দিতে পারে।

বিজ্ঞাপন

তিব্বতে উৎসস্থল সীমান্ত পেরিয়ে ইয়ারল্যাং জ্যাংবো ভারতের অরুণাচল হয়ে অসমে প্রবেশ করে ব্রহ্মপুত্র নামে এটি ফের সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেছে।

ভারতের অরুণাচল সীমান্তের কাছে তিব্বতের মেডগ কাউন্টিতে ব্রহ্মপুত্রের ওপরে এই বাঁধ নির্মাণ করা হবে বলে প্রতিবেদনে বলা হয়।

গতকাল রবিবার চীনের পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশনের চেয়ারম্যান ইয়ান ঝিইয়ং জানান, ইতিহাসে এর সমকক্ষ কোনো প্রকল্প নেই, এটি চীনের জলবিদ্যুৎ প্রকল্পের ইতিহাসে এক অনন্য নজির।

তিনি বলেন, ইয়ারলাং জ্যাংবোতে চীন এই বাঁধ তৈরি করবে এবং এই প্রকল্পের মাধ্যমে পানিবণ্টন ব্যবস্থা ও জাতীয় সুরক্ষা বজায় রাখা যাবে।

ইয়ান বলেন, এটি জলবিদ্যুৎ প্রকল্পের চেয়েও বেশি কিছু। এটি পরিবেশের জন্য, জাতীয় নিরাপত্তা, জ্বালানি ও আন্তর্জাতিক সহযোগিতার লক্ষ্যে তৈরি হচ্ছে।

ইয়ানের তথ্যমতে প্রস্তাবিত বাঁধ প্রকল্প বছরে ৬ কোটি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে যা বাৎসরিক ৩০০ বিলিয়ন কিলোওয়াট কার্বনমুক্ত ও পুনর্ব্যবহারযোগ্য বিদ্যুৎ উৎপাদন করবে।

তিনি জানান, জলবিদ্যুৎ স্টেশনটি থেকে বছরে ৩০০ কোটি ডলার আয় হবে।

এদিকে, ব্রহ্মপুত্রে চীনের বাঁধ নির্মাণের খবরে ভারতের সংবাদমাধ্যম জানিয়েছে এতে করে ভারত ও বাংলাদেশে পানি নিয়ে উদ্বেগ বাড়বে। বাঁধ নির্মাণ হলে উত্তর-পূর্ব ভারতে পানির অভাব দেখা দিতে পারে।

-আরএম

বিজ্ঞাপন