ট্রাম্পই আমেরিকার আসল চেহারা

সুসান আবুল হাওয়া ।। ফিলিস্তিনি লেখক

নির্বাচনে হেরে এখনও পরাজয় স্বীকার করেননি আমেরিকার প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিজ্ঞাপন

ট্রাম্প কি তার পূর্বসূরী আমেরিকার প্রেসিডেন্টদের চেয়ে খুব বেশী ভিন্ন? খুব বেশী নিষ্ঠুর? খুব বেশী স্বেচ্ছাচারী ও অহংকারী? আমার কিন্তু তেমনটা মনে হয় না।

আমি মনে করি, ট্রাম্প হচ্ছেন আমেরিকার প্রেসিডেন্টদের আসল চেহারা। ইতিপূর্বে যত প্রেসিডেন্ট অতিবাহিত হয়েছেন ট্রাম্প তাদের সকলের সবচেয়ে সত্য ও স্বার্থক প্রতিনিধিত্ব করতে পেরেছেন।

আমরা যারা তথা কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধে আমেরিকার বর্বরতা প্রত্যক্ষ করেছি আমাদের জন্য বিষয়টি স্পষ্ট।

খোদ আমেরিকার নাগরিকদের ট্রাম্প ও ট্রাম্প প্রশাসন বিরোধী মনোভাব প্রকাশ্যে এসেছে। সীমান্তে শারণার্থীদের উপর নির্যাতন, নারীদের বিরুদ্ধে কুৎসা রটনা, বর্ণবাদকে উসকে দেয়া, সরকারি অফিসকে নিজের স্বার্থে ব্যবহার করা, করোনা কালে দেশ ব্যাপী অব্যবস্থাপনা, ট্যাক্স ফাঁকি দেওয়া -ট্রাম্পের বিরুদ্ধে ইত্যাদি অভিযোগ এখন বিশ্বের সকলের সামনে।

কিন্তু সত্য বলতে কি, যে জিনিসটি ট্রাম্পকে অন্যান্য প্রেসিডেন্ট থেকে ভিন্ন করে তোলে সেটা হচ্ছে- ট্রাম্প গোত্রপ্রীতি, বর্ণবাদ, স্বৈরশাসনের ঢেউ বাহির থেকে ভেতরে নিয়ে এসেছেন আর তার পূর্বসূরীরা ছলে বলে কৌশলে সেই বর্ণবাদ জুলুম নির্যাতন বিশ্ববাসীর উপর ছেড়ে দিয়েছেন।

ট্রাম্পের প্রায় অর্ধেক আমেরিকানদের ভোট পাওয়া সে কথাই প্রমাণ করল যা ইতিমধ্যে আমেরিকার সংখ্যালঘু কৃষ্ঞাঙ্গরা বলে আসছিল যে, এই স্বৈরাচারি দেশ আমাদের জন্য একটা জাহান্নামে পরিণত হয়েছে।

আল জাযিরা থেকে অনুবাদ : এনাম হাসান জুনাইদ