করোনা নিয়ে টিআইবির প্রতিবেদন রাজনৈতিক, পক্ষপাতদুষ্ট: ওবায়দুল কাদের

ইসলাম টাইমস ডেস্ক: করোনা মোকাবিলায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সুশাসন বিষয়ক প্রতিবেদনটিকে ‘রাজনৈতিক’ ও ‘সম্পূর্ণ পক্ষপাতদুষ্ট’ বলে অভিহিত করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আরো পড়ুন: করোনা প্রণোদনার ২৫০০ টাকা পেতে ঘুষ দিতে হয়েছে গড়ে ২২০ টাকা: টিআইবি

টিআইবি’র প্রতিবেদনটি তীব্র নেতিবাচক দৃষ্টিভঙ্গি দিয়ে পরিচালিত হয়েছে উল্লেখ করে কাদের বলেন, করোনায় কী করণীয় তা নিয়ে গবেষণার সুপারিশে ডিজিটাল সুরক্ষা আইন সম্পর্কে আলোচনা করা হয়েছে।

‘টিআইবির এই গবেষণাকে রাজনৈতিক রিপোর্ট বলা উচিত, গবেষণা নয়,’ বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

টিআইবির প্রতিবেদনে উল্লিখিত স্বাস্থ্য খাতে অনিয়মের বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, শেখ হাসিনা সরকার নিজ উদ্বোগে আগে থেকেই বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। তিনি বলেন, ‘সরকার নিজ উদ্যোগে সকল অনিয়মের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে এবং বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে দোষীদের শাস্তি নিশ্চিত করা হচ্ছে।’

টিআইবির প্রকাশিত প্রতিবেদন প্রসঙ্গে ওবায়দুল কাদের আরো বলেন, যেখানে দুর্নীতি হয়েছে, যেখানে ঘুষ নেয়া হয়েছে, সুনির্দিষ্টভাবে তালিকা দেয়া হলে সরকার কড়া ব্যবস্থা নেবে। ইতোমধ্যে সরকার এ জাতীয় অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

ওবায়দুল কাদের বলেন, করোনার মহামারী বিশ্বের জন্য এক নতুন অভিজ্ঞতা। বিশ্বের উন্নত দেশগুলোর বিশেষজ্ঞদের পরামর্শসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আমরা এই পরিস্থিতি মোকাবেলায় লড়াই করছি। করোনা মোকাবেলায় বাংলাদেশের নেয়া উদ্যোগ বিশ্ব সম্প্র্রদায় প্রশংসা করছে উল্লেখ করে তিনি বলেন, ‘সরকারের একটি ভালো উদ্যোগও টিআইবির গবেষণা দলের নজরে আসেনি, যা অত্যন্ত দুঃখজনক।’

‘তাই তাদের গবেষণার উদ্দেশ্য এবং প্রকৃতি সম্পর্কে জনমনে সন্দেহ ও প্রশ্ন থাকা স্বাভাবিক.’ বলেন তিনি।

এম এস আই 

পূর্ববর্তি সংবাদস্কুল ছাত্রের মৃত্যু: প্রথম আলো সম্পাদকসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন
পরবর্তি সংবাদভাসানচরে প্রবেশের অনুমতি চায় মানবাধিকার সংস্থাগুলো