‘বরেণ্যদের চোখে শাইখুল হাদীস’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও আলোচনা সভা অনুষ্ঠিত

‘বরেণ্যদের চোখে শাইখুল হাদীস’ গ্রন্থের মোড়ক উন্মোচন পর্বের ফিতা কাটছেন জামিয়া বারিধারার মুহতামিম মাওলানা নুর হুসাইন কাসেমী। ছবি: সংগৃহীত।

ইসলাম টাইমস ডেস্ক: ‘বরেণ্যদের চোখে শাইখুল হাদীস’ গ্রন্থের মোড়ক উন্মোচন উপলক্ষে আল্লামা আজিজুল হক রহ.-এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ ১২ নভেম্বর (বৃহস্পতিবার) দুপুর ৩ টা থেকে রাজধানীর মুহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

মাওলানা মুহম্মাদ মামুনুল হকের সম্পাদনায় ‘বরেণ্যদের চোখে শাইখুল হাদীস’ গ্রন্থটির রচনা ও সংকলন করেছেন মাওলানা এহসানুল হক।

শাইখুল হাদীস রহ.-এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভায় মাওলানা গাজী সানাউল্লাহ রাহমানী ও মাওলানা আতাউর রহমানের উপস্থাপনায় বক্তারা বলেন, শাইখুল হাদীস রহ. ছিলেন বহুমাত্রিক ব্যক্তিত্ব, এ জাতির উপর তার অবদান ব্যাপক, শুধু বাংলাদেশ নয় উপমহাদেশের মানুষের জন্যও তিনি কাজ করে গেছেন। বুখারির সর্ব প্রথম বঙ্গানুবাদসহ লেখালেখির ময়দানের তার অবদান অপরিসীম। বক্তারা বলেন, এসবের পাশাপাশি তিনি ছিলেন ইসলামী আন্দোলনের এক মহান কান্ডারী।

শাইখুল হাদিস রহ.-এর জীবনী নিয়ে বরেণ্য ব্যক্তিদের এ স্মৃতিচারণমূলক গ্রন্থটি সবাইকে পড়ার আহ্বান জানান বক্তারা।

অনুষ্ঠানে জামিয়া রাহমানিয়ার প্রিন্সিপাল ও শাইখুল হাদিস রহ.-এর সাহেবজাদা মাওলানা মাহফুজুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাওলানা নুর হুসাইন কাসেমী, মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, মুফতি দেলোয়ার হুসাইন, মাওলানা ইসমাঈল বরিশালী, মাওলানা আবুল কালাম আজাদ, মাওলানা শরীফ মুহাম্মদ, মাওলানা যাইনুল আবিদীন, মাওলানা নুরুল ইসলাম জিহাদী, ইসমাঈল নুরপূরী, মাওলানা আশরাফুজ্জামান, মুফতী এনায়েতুল্লাহ, মুফতী সাঈদ আহমাদ, মাওলানা আখতারুজ্জামান, শাহেদ রাহমানী, মাওলানা সফিক প্রমূখ।

-এনটি