বিভক্তির অজুহাতে তাবলীগের কাজ ছেড়ে না দিয়ে হকের সঙ্গে লেগে থাকতে হবে: মাওলানা আবদুল মালেক

ইসলাম টাইমস ডেস্ক: তাবলীগের কাজে চলমান বিভক্তির কারণে বর্তমানে অনেকেই নিস্তেজ হয়ে পড়ছেন যা মোটেই উচিত নয়। বরং এ সময়ে নিজেদের ভুলগুলো শুধরে নিয়ে আরো উদ্যমের সাথে কাজে মগ্ন হওয়া উচিত বলে জানিয়েছেন মারকাযুদ্দাওয়া আল ইসলামিয়া ঢাকার আমীনুত তালীম মাওলানা মুহাম্মদ আবদুল মালেক।

১০ নভেম্বর (মঙ্গলবার) মিরপুর পল্লবী আফতাব উদ্দিন মাদরাসা মসজিদে শূরায়ী নেজামের সাথীদের উদ্দেশে তিনি একথা বলেন।

বিজ্ঞাপন

মাওলানা মুহাম্মদ আবদুল মালেক বলেন, তালীম ছাড়া দাওয়াত ও তাবলীগের কাজ এবং দাওয়াত ছাড়া তালিমকে যথেষ্ট মনে করা গলদ খেয়াল। তাই দাওয়াতের কাজের সাথে সাথে তালিমের কাজকেও ব্যাপক করতে হবে বলে জোর দেন তিনি।

তিনি শূরায়ী নেজামের সাথীদের উদ্দেশে বলেন, কোনো নফল ইবাদত শুরু করার পর তা ছেড়ে দেওয়া বা কমিয়ে ফেলা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শিক্ষা নয়, বরং নিয়মিত ভাবে করে যাওয়াই রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শিক্ষা। তাই আমরা যারা কাজ শুরু করেছি আমাদের জন্য কাজ থেকে বসে যাওয়া একেবারেই অনুচিত। নিয়মিতভাবে হকের সাথে এই কাজে লেগে থাকার উপর গুরুত্বারোপ করেন এই বিদগ্ধ আলেম।

মাওলানা মুহাম্মদ আবদুল মালেক আরো বলেন, তাবলীগের কাজে মাওলানা সাদ সাহেবের বিভ্রান্তিসমূহ ব্যাপকভাবে প্রকাশিত হওয়ার আগে দেওবন্দের দেওয়া পুরাতন ফতোয়াগুলোকে অবলম্বন করে সাথীদের মাঝে বিভ্রান্তি ছড়াচ্ছেন এতায়াতীরা। তাছাড়া সাদ সাহেবের ব্যাপারে দেওবন্দের মূল অবস্থান এতায়াতীরা গোপন করছেন বলেও জানান এই আলেম। তাই সাথীদের সজাগ থাকতে বলেন তিনি। এসময় তিনি নিজের কাছে থাকা দেওবন্দের ফতোয়াগুলোর কপি তারিখসহ দেখান সাথীদের।

মজলিসের শেষে মাওলানা মুহাম্মদ আবদুল মালেক এতায়াতী ভাইদের জন্য হেদায়েতের দোয়া করতে বলেন। শেষ রাতের অশ্রু ভেজা দোয়াতেও তাদের স্মরণ করতে বলেন তিনি।

-এনটি