সাত মাস অপেক্ষার পর ওমরা পালন করতে পারছেন বিদেশিরা

ইসলাম টাইমস ডেস্ক: করোনা পরিস্থিতিতে সৌদি সরকারের আরোপিত দীর্ঘ সাত মাসের নিষেধাজ্ঞার পর আজ (রোববার) থেকে পবিত্র ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন বিদেশি যাত্রীরাও। মহামারি করোনাভাইরাসের কারণে এতদিন ওমরাহ পালনের জন্য বিদেশ থেকে সৌদি আরবে প্রবেশের অনুমতি ছিল না। দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ৪ অক্টোবর থেকে পবিত্র ওমরাহর কার্যক্রম শুরু হলেও কেবল সেদেশে বসবাসরতরাই এ সুযোগ পাচ্ছিলেন।

প্রথম বারের মতো ইতোমধ্যে ১০ হাজার বিদেশি নাগরিক সৌদি আরবে পৌঁছেছেন। তবে ওমরাহয়ে অংশ নেয়ার আগে তাদের অবশ্যই তিন দিন আইসোলেশনে থাকতে হবে। দেশটির হজ এবং ওমরাহ বিষয়ক ডেপুটিমন্ত্রী আমর আল মাদ্দা এ কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

এছাড়া হাজিরা মোট দশ দিন সৌদিতে থাকার অনুমতি পাবেন। আল মাদ্দা জানিয়েছেন, ৫০ বছর বা তার চেয়ে কম বয়সীদের করোনা পরীক্ষা চলমান থাকবে।  আর যাদের পরীক্ষায় পজিটিভ পাওয়া যাবে, তাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে।

হজ এবং ওমরাহ পালনের জন্য প্রতি বছর সারা বিশ্ব থেকে লাখ লাখ মানুষ সৌদি আরব ভ্রমণ করে থাকেন। মুসলিম ধর্মালম্বীদের এই দুইটি বিধান পালন করতে একই স্থাপনা ভ্রমণ করতে হয়। তবে হজ বছরে একবার অনুষ্ঠিত হয়। তুলনামূলক দীর্ঘ এই ধর্মীয় প্রক্রিয়াটি জীবনে একবার সম্পন্ন করা সামর্থ্যবান মুসলমানদের অবশ্য করণীয়।

গত বছর প্রায় এক কোটি ৯০ লাখ মানুষ সৌদি আরবে ওমরাহ পালন করতে যান। মহামারীর আগে মক্কা ও মদীনা নগরীর ১ হাজার তিনশ’র বেশি হোটেলসহ শত শত দোকানপাটে রাত দিন ২৪ ঘণ্টাই মানুষের আনাগোনায় সরগরম ছিল। তবে করোনার কারণে আনাগোনা শূন্যের কোটায় নেমেছে।

এখন থেকে দৈনিক ২০ হাজার মুসল্লি ওমরাহ পালন এবং ৬০ হাজার মুসল্লি মসজিদুল হারামে নামাজ আদায়ের সুযোগ পাবেন।

আজ ওমরাহ পালনকারীদের কাতারে শামিল হয়েছেন বিদেশ থেকে গতকাল আসা যাত্রীরাও। গতকালই বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরাহ পালনের জন্য বহু যাত্রী সৌদি আরব এসে পৌঁছান।

সৌদি আরবের বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, ওমরাহর তৃতীয় পর্যায়ের প্রথম পর্বে মিসর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, লেবানন, ওমান, সুদান, তিউনিসিয়া ও পাকিস্তানের নাগরিকরা ভিসা পেয়েছেন। অন্য দেশগুলোও দ্রুত ভিসা পাবে বলে জানানো হয়েছে।