ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করল তুরস্ক, শার্লি হেবদোর বিরুদ্ধে ফৌজদারি মামলা

ইসলাম টাইমস ডেস্ক: আঙ্কারায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্ক। প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে নিয়ে অপমানজনক কার্টুন প্রকাশ করায় বুধবার ওই রাষ্ট্রদূতকে তলব করা হয় বলে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্লু ইতোমধ্যে ব্যক্তিগত অধিকার ও ধর্মীয় বিশ্বাসের বিরুদ্ধে ঘৃণা ছড়ানো ম্যাগাজিন শার্লি হেবদোর বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছেন বলে জানা গেছে।

কূটনীতিক সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাক।

খবরে বলা হয়, প্যারিসের কূটনীতিককে ডেকে এমন কাজের তীব্র নিন্দা জানানো হয়েছে। কূটনীতিককে বলা হয়েছে, ফ্রান্সের সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদো ব্যক্তিগত অধিকার ও ধর্মীয় বিশ্বাসের ওপর ঘৃণিত আক্রমণ করেছে। এটি মত প্রকাশের অধিকার বিবেচনা করা যায় না। এমন অভিব্যক্তি প্রকাশের বিষয়টি নিয়ন্ত্রণের জন্য ফ্রান্স সরকারের উচিত রাজনৈতিক ও আইনি পদক্ষেপ নেয়া।

ফ্রান্সে তুর্কি নাগরিকদের ওপর আর্মেনীয়দের হামলার বিষয়ে আলোচনা করা হয়েছে বলে জানিয়েছে ওই সূত্রটি।

ফ্রান্স কর্তৃপক্ষকে তুর্কি নাগরিক ও মুসলিমদের নিরাপত্তার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে বলা হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্লু বলেছেন, তুরস্ক বিষয়টি আন্তর্জাতিভাবে নেবে।  এরদোগানকে অপমান করায় ইতিমধ্যে ম্যাগাজিনটির বিরুদ্ধে তিনি ফৌজদারি মামলা করেছেন।

পূর্ববর্তি সংবাদফ্রান্সের ইসলাম ও মুসলিম বিদ্বেষের প্রতিবাদে রাজধানীতে খেলাফত মজলিসের বিক্ষোভ
পরবর্তি সংবাদস্টাফরা যাতে কবীরা গুনাহ থেকে বাঁচে তাই নির্দেশনাটি দিয়েছিলাম: জনস্বাস্থ্যের পরিচালক