আগের অবস্থান থেকে না সরেই আরব দেশগুলোকে পণ্যবর্জন বন্ধ করতে বলল ফ্রান্স

ইসলাম টাইমস ডেস্ক: মতপ্রকাশের নামে দেশ জুড়ে রাষ্ট্রীয়ভাবে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অবমাননা করে চলেছে ফ্রান্স। তাদের এ অবস্থানের কারণে বেশ কয়েকটি আরব দেশ ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দিয়েছে। কিন্তু ফ্রান্স নিজের  অবস্থান থেকে না সরেই আরব দেশগুলোকে পণ্য বর্জন বন্ধ করতে বলছে।

রোববার এক বিবৃতিতে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বয়কটের এসব আহ্বান ভিত্তিহীন এবং অবিলম্বে এগুলো বন্ধ হওয়া উচিৎ। সেই সঙ্গে সব ধরনের আক্রমণাত্মক মনোভাব, যা একটি ‘উগ্র সংখ্যালঘু সম্প্রদায়’ উস্কে দিচ্ছে, সেগুলো বন্ধ করতে হবে বলে।

এদিন এক টুইট বার্তায় ম্যাখোঁ বলেন, ‌‘আমরা কখনোই ইসলামী মৌলবাদীদের কাছে নত স্বীকার করবো না। এছাড়া আমরা বিদ্বেষপূর্ণ বক্তব্য গ্রহণ ও যুক্তিযুক্ত মতামতকে প্রতিহত করি না।’

সম্প্রতি ফ্রান্সের একটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের উদ্দেশে হযরত মোহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কার্টুন প্রদর্শনের কারণে দেশটির এক শিক্ষককে চেচেন বংশোদ্ভূত এক কিশোর হত্যা করে। ওই ঘটনাকে কেন্দ্র করে দেশটিতে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে।

গত শুক্রবার নিজ কর্মস্থল মিডল স্কুলটির সামনের সড়কেই হামলার শিকার হন ওই শিক্ষক। এ ঘটনার পর ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার শপথ করেছেন প্রেসিডেন্ট ম্যাখোঁ।  ফ্রান্সের সরকারি ভবনে মোহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ব্যঙ্গ করে চিত্র প্রদর্শন বন্ধ হবে না বলেও উল্লেখ করেন তিনি।

এরপর থেকে আরব বিশ্বের দেশগুলো ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানাতে শুরু করে। কুয়েতের বেসরকারি সংস্থা গ্রাহক সমবায় সমিতিগুলো ইতোমধ্যে বেশ কয়েকটি ফরাসি পণ্য বয়কট করেছে। দেখা গেছে, দেশটির কয়েকটি দোকান থেকে ফরাসি কোম্পানির পণ্য সরিয়ে ফেলা হচ্ছে।

পূর্ববর্তি সংবাদহাজী সেলিমের লোকজনের হাতে সস্ত্রীক হেনস্থার শিকার নৌবাহিনীর কর্মকর্তা
পরবর্তি সংবাদইউরোপে করোনার নতুন ঢেউ: স্পেনে কারফিউয়ের পাশাপাশি দেশজুড়ে জরুরি অবস্থা জারি