ইসরাইলকে বৈধতাদানকারী বেলফোর ঘোষণা: বৃটেনের বিরুদ্ধে মামলা করেছে ফিলিস্তিন

ইসলাম টাইমস ডেস্ক: ঐতিহাসিক বেলফোর ঘোষণা। যার মাধ্যমে ফিলিস্তিনের বুকে ইসরাইল নামক জারজ রাষ্ট্রকে আন্তর্জাতিকভাবে বৈধতা দেওয়ার অপচেষ্টা করা হয়।

১৯১৭ সালে বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিবাদী ইসরাইল নামক রাষ্ট্র সৃষ্টি করার উদ্যোগ নেয়ায় ব্রিটেনের বিরুদ্ধে মামলা করেছে ফিলিস্তিন।

গত বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরের ফিলিস্তিনি আইনজীবীরা এ উদ্যোগ নেন।

তারা বলেছেন, ব্রিটেনের পক্ষ থেকে বেলফোর ঘোষণার মাধ্যমে ইসরাইল সৃষ্টির উদ্যোগ নেয়ার কারণেই আজ ফিলিস্তিনিদের এই দুর্ভোগ পোহাতে হচ্ছে।

আইনজীবীরা বলছেন, বেলফোর ঘোষণা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটি শুধু কোনো ঘোষণা ছিল না বরং ইসরাইল রাষ্ট্র সৃষ্টি সার্টিফিকেট ছিল যারা অন্যায় এবং অবিচারকে অবলম্বন করে এ পর্যন্ত এসেছে।

ফিলিস্তিনের আইনজীবীরা বলেন, বেলফোর ঘোষণা ছিল মূলত ইহুদিবাদীদের সঙ্গে মিলে ব্রিটিশদের কুটকৌশল বাস্তবায়নের পরিকল্পনা যার মাধ্যমে শতকরা ৯৩ ভাগ ফিলিস্তিনি মুসলমানের অধিকারকে উপেক্ষা করা হয়েছে। যে সময় ইসরাইল সৃষ্টি করা হয় তখন ফিলিস্তিনি ভূখণ্ডে মাত্র সাত ভাগ ইহুদির বসবাস ছিল।

মামলার আইনজীবীরা আরো বলেছেন, ব্রিটিশের কারণেই ফিলিস্তিনিদের এই দুর্ভোগ সৃষ্টি হয়েছে এবং ইসরাইল প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন ও বর্বরতা চালানোর সুযোগ পেয়েছে।

পূর্ববর্তি সংবাদনীতিহীন হলুদ সাংবাদিকতার সমালোচনা করে যা বললেন প্রধানমন্ত্রী
পরবর্তি সংবাদএকজন ভারতীয় অভিনেত্রীর ইসলামে ফিরে আসার গল্প