জিনজিরা মাদরাসা-ই- বাগে জান্নাতে বয়স্ক শিক্ষার্থীদের তারগীবী মাহফিল

ইসলাম টাইমস ডেস্ক: বয়স্ক দ্বীনি শিক্ষাকেন্দ্র ঢাকা-জিনজিরাবাগের মাদরাসা-ই- বাগে জান্নাতের অর্ধবার্ষিক পরীক্ষা শুরু হয়েছে বৃহস্পতিবার ১৫ অক্টোবর রাত ১০ টার পর। প্রায় সপ্তাহখানেক চলবে এ পরীক্ষা। পরীক্ষা শুরুর প্রাক্কালে জিনজিরা লছমনগঞ্জ জামে মসজিদে অনুষ্ঠিত তারগীবী মাহফিলে বক্তব্য রাখেন মাওলানা শরীফ মুহাম্মাদ।

মাহফিলে উপস্থিত ছিলেন মাওলানা ফরীদুজ্জামান, মাওলানা আতীকুর রহমান, মাওলানা মাশহুদ ফরিদী, মাওলানা আবুল ফযল, মাওলানা  সাদ আবদুল্লাহ মামুন প্রমুখ।

বিজ্ঞাপন

মাওলানা শরীফ মুহাম্মাদ বলেন, ‘মুসলমানরা শৈশব-কৈশোর- বার্ধক্য সবসময় দ্বীনের শিক্ষা অর্জন করবে। ইসলামী সভ্যতার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত একটি বিষয় হচ্ছে, সার্বজনীন ইসলামী শিক্ষা। জিনজিরার বয়স্ক মুসলমানরা উত্তম উদাহরণ নির্মাণ করছেন।’

সাত শতাধিক স্থানীয় অধিবাসী বয়স্ক পুরুষ-মহিলার অন্তর্ভুক্তিতে পরিচালিত এ মাদরাসাটির প্রতিষ্ঠা ২০১২ সনে। পরিচালক মাওলানা মাশহুদ ফরিদী জানান, এ প্রতিষ্ঠানের পাঁচটি শাখা রয়েছে। ১. ফরযে আইন বিভাগ, (পুরুষ) ২. ফরযে আইন বিভাগ (মহিলা), ৩. খুসুসী (বিশেষ) বিভাগ, ৪. আলেম (দরসিয়াত) বিভাগ ও ৫. শিশু (মক্তব) বিভাগ।

একাডেমিক পদ্ধতি ও শৃংখলা রক্ষা করে বিভিন্ন শিফটে পরিচালিত এই মাদরাসার জন্য সম্প্রতি পুরনো একটি স্বতন্ত্র ভবন কেনা হয়েছে। আগ্রহ, উদ্যম ও দ্বীনী ইলমের প্রতি জযবা লক্ষ্য করা গেছে বয়স্ক ছাত্রদের মাঝে।

স্থানীয় একাধিক সূত্র থেকে জানা গেছে, বড় কাটারা মাদরাসার জমি ও ভবনদাতা কিংবদন্তী ব্যক্তিত্ব হাফেয হোসাইন আহমদ রহ.-এর স্মৃতিধন্য এই বসতিতে সর্বস্তরের বয়স্ক মুসলমানদের দ্বীনী শিক্ষার এই কার্যক্রমে সবাই পরামর্শক-সহযোগী হয়ে কাজ করছে। আছর থেকে মাগরিব পর্যন্ত প্রতিদিন কয়েকশ নারী দ্বীনি শিক্ষা গ্রহণ করে যাচ্ছে।

বিজ্ঞাপন