পশ্চিমবঙ্গে দুর্গাপূজায় ব্যাপক করোনা সংক্রমণের আশঙ্কা

ইসলাম টাইমস ডেস্ক: আসন্ন দুর্গাপূজার সময়ে পশ্চিমবঙ্গে ব্যাপক হারে করোনা সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

যদিও রাজ্য সরকার পূজার উদ্যোক্তাদের বেশ কিছু সাবধানতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে, কিন্তু উৎসবের আমেজে রাস্তায় বেরিয়ে পড়া সাধারণ মানুষকে দূরত্ব বিধি সহ নানা নিয়ম কতটা মানানো যাবে, তা নিয়ে সন্দেহ আছে সব মহলেই।

কদিন ধরেই সামাজিক মাধ্যমে একটি ছবি ঘুরছে, যেখানে কলকাতার একটি নামী জুতোর দোকানে প্রচুর মানুষের ভিড় দেখা যাচ্ছে।

শুধু ওই একটি দোকানে নয়, পূজার আগে নতুন জামাকাপড় কেনার জন্য উত্তর কলকাতা থেকে দক্ষিণ কলকাতা- সব শপিং মল আর বাজারেই থিক থিক করছে মানুষ।

সামাজিক দূরত্ব বিধি মানা তো হচ্ছেই না, বরং অনেকেই মাস্ক ছাড়াই ওইসব বাজারে ঘুরছেন।

কলকাতার বাসিন্দা এক গৃহবধূ রাতুলা চ্যাটার্জী বলছিলেন, “আমি পূজার শপিং করতে বেরইনি। কিন্তু রাস্তায় যাওয়া আসার সময়ে যা দেখছি, তাতে ভয়ই হচ্ছে। নিউ মার্কেট থেকে শুরু করে গড়িয়াহাট – সব জায়গাতেই ব্যাপক ভিড়। আর মাস্ক নেই বহু মানুষের মুখেই।”

যে হারে পূজার বাজার করতে বেরচ্ছেন মানুষ, তা দেখে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের ধারণা পূজার দিনগুলোতেও দলে দলে মানুষ বেরিয়ে পড়বেন। আর তা থেকে বহু মানুষ করোনা সংক্রমিত হবেন।

কলকাতার নামী চিকিৎসক ডা. কুণাল সরকার বলছিলেন, যারা পূজার উদ্যোক্তা বা পুরোহিত, তারাও যে আক্রান্ত নন, তারও তো নিশ্চয়তা নেই। তাদের থেকেও সংক্রমণ ছড়াতে পারে।

“এই ধরনের ঘটনাকে ডাক্তারি পরিভাষায় ‘সুপার-স্প্রেডার’ বলা হয়। কলকাতার মতো ঘনবসতিপূর্ণ একটা শহরে গোটা দশেক সুপার-স্প্রেডারের ঘটনা হলে পরিস্থিতি যা দাঁড়াবে, তা থেকে মা দুর্গা তার দশ হাত দিয়েও রক্ষা করতে পারবেন বলে মনে হয় না,” বলছিলেন ডা. সরকার।

পূর্ববর্তি সংবাদফ্রান্সে মাঝ আকাশে দুই উড়োজাহাজের সংঘর্ষ: নিহত৫
পরবর্তি সংবাদআলহামদুলিল্লাহ, আল্লাহ আমাদের মুসলমান বানিয়েছেন