ইসলাম নিয়ে ম্যাক্রঁর বিতর্কিত মন্তব্য, সমালোচনার ঝড়

ইসলাম টাইমস ডেস্ক: ইসলাম নিয়ে অবমাননাকর মন্তব্য করায় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের ওপর ক্ষুব্ধ হয়েছেন দেশটির মুসলিমরা। ‘ইসলামকে চরমপন্থা’ বলে শুক্রবার করা ফরাসি প্রেসিডেন্টের মন্তব্যে মুসলিমদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। খবর আলজাজিরার।

ফ্রান্সের সেক্যুলারিজমকে রক্ষা করার এক পরিকল্পনা উন্মোচন করতে গিয়ে তিনি বলেন, ‘ইসলাম এমন একটি ধর্ম, যেটি বর্তমান বিশ্বের সব দেশে সংকটে রয়েছে। এটি কেবল আমরা আমাদের দেশে দেখছি- এমনটি নয়।’

দীর্ঘদিনের প্রতীক্ষিত ওই বক্তব্যে ম্যাক্রন জোর দিয়ে বলেন, ফ্রান্সে শিক্ষা ও সরকারি কাজকর্মের ক্ষেত্রে ধর্মকে বাইরে রাখার নতুন একটি প্রচেষ্টার ক্ষেত্রে ‘কোনো ধরনের আপস’ করা হবে না।

ফ্রান্সে এমনিতেই হিজাব পরিধানের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। স্কুল ও সরকারি চাকরির ক্ষেত্রে মুসলিমদের হিজাব পরিধান আগে থেকেই নিষিদ্ধ।

এ অবস্থায় ম্যাক্রনের ইসলাম সংকটে রয়েছে বক্তব্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্ক শুরু হয়েছে। মুসলমানরা প্রেসিডেন্টের বক্তব্যের বিরুদ্ধে তাদের ক্ষোভ প্রকাশ করছেন।

ইয়সির লোউয়াতি নামের একজন মুসলিম মানবাধিকার কর্মী টুইট করেছেন- ‘মুসলিমদের ওপর দমন-পীড়ন ছিল একটি হুমকি; কিন্তু এখন একে একটি প্রতিজ্ঞা করে নেয়া হয়েছে।’

এছাড়া অনেকে বিভিন্নভাবে ম্যাক্রনের বক্তব্যের প্রতিবাদ জানাচ্ছেন। #ম্যাক্রোবুরিড, #লেইসাইট হ্যাশট্যাগ দিয়ে টুইটারে ম্যাক্রনের সমালোচনা করে বিভিন্ন ট্রেন্ড চালু করা হয়েছে।

পূর্ববর্তি সংবাদগণফোরামের দুই অংশের মুখোমুখি কর্মসূচি
পরবর্তি সংবাদসাত মাসের প্রতীক্ষা শেষে ওমরার জন্য খুলছে মসজিদুল হারাম-নববী