রাজধানীতে প্লেনের টিকিটের দাবিতে সৌদি প্রবাসীদের বিক্ষোভ

ইসলাম টাইমস ডেস্ক: সৌদি আরব যেতে ইচ্ছুক কয়েকশ’ প্রবাসী বাংলাদেশি প্লেনের টিকিটের দাবিতে রাজধানীর কারওয়ান বাজারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছেন।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকালে কারওয়ান বাজারে তারা বিক্ষোভ করেন। এসময় বাজারের প্রধান সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে তীব্র যানজট সৃষ্টি হয়।

বিজ্ঞাপন

বিক্ষোভরত প্রবাসীরা জানান, নির্ধারিত সময়ের মধ্যে সৌদি আরবে যেতে না পারলে তাদের চাকরি হারাতে হবে। কিন্তু তারা বিমান কিংবা সৌদি এয়ারলাইন্সের টিকিট পাচ্ছেন না। প্লেনের কৃত্রিম সংকটের অভিযোগও তোলেন তারা।

জানা গেছে, করোনা ভাইরাস মহামারিতে নিজ দেশে আটকা পড়া সৌদি আরবে কর্মরত বিদেশি কর্মীদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফেরার বাধ্যবাধকতা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এরপর থেকে দেশে আটকা পড়া বহু প্রবাসী টিকিটের জন্য হন্যে হয়ে ঘুরছেন। অনেকের ফিরতি প্লেনের টিকিট থাকলেও সেটিও পাচ্ছেন না। ফলে বাধ্য হয়ে রাস্তায় নামেন প্রবাসীরা।

মঙ্গলবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে প্রবাসীরা জড়ো হয়ে টিকিটের জন্য বিক্ষোভ করেন। ফলে যান চলাচল বন্ধ হয়ে যায় এবং তীব্র যানজট সৃষ্টি হয়। পরে পুলিশ এসে যান চলাচল স্বাভাবিক করে।

বিক্ষোভে অংশ নেওয়া সোহেল মিয়া বলেন, ‘৩০ সেপ্টেম্বর আমার ভিসার মেয়াদ শেষ হবে। এ সময়ের মধ্যে আমাকে সৌদি যেতেই হবে। যদি যেতে না পারি, তাহলে আর যেতে পারবো না। অনেক চেষ্টা করেও প্লেনের টিকিট পাচ্ছি না। এখন অনিশ্চয়তার মধ্য দিয়ে দিন পার করছি। বুঝতে পারছি না কী হবে। ’

আরেক প্রবাসী কর্মী জাহেদ হোসেন বলেন, ‘৩০ সেপ্টেম্বরের মধ্যে আমার সৌদি আরবে যেতে হবে। না হলে চাকরি থাকবে না। আমার বিমানের রিটার্ন টিকিটও ছিল। কিন্তু এখন বলছে, এ সময়ের মধ্যে টিকিট দিতে পারবে না। ’

সাইফুল ইসলাম নামে এক প্রবাসী কর্মী বলন, ‘আমার স্পন্সর বলছে, যেভাবে পারো ৩০ সেপ্টেম্বরের মধ্যে সৌদি আরব আসো। না হলে আর আসতে পারবা না। কিন্তু টিকেট তো পাই না। ’

এদিকে, তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সালাহ উদ্দিন মিয়া বলেন, ‘পুলিশ টিকিট প্রত্যাশীদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দিয়েছে। ’

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক জানান, এ জটিলতা শুরু হয়েছে যখন সৌদি সরকার হঠাৎ করে ঘোষণা দিয়েছে যে, প্রবাসী শ্রমিকদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে সৌদি আরবে ফিরতে হবে।

মহামারির কারণে গত মার্চ মাসের শেষ থেকে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় অনেক শ্রমিক দেশে এসে আর ফিরতে পারেননি।

বিজ্ঞাপন