আল্লামা আহমদ শফী রহ.কে নিয়ে বরেণ্য ঐতিহাসিক ড. আলী সাল্লাবীর অনুভূতি

ইসলাম টাইমস ডেস্ক: দেশের শ্রদ্ধাভাজন শীর্ষ আলেমে দ্বীন, হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ ও আল হাইয়াতুল উলইয়ার চেয়ারম্যান, দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার সদরে মুহতামিম আল্লামা শাহ আহমদ শফী রহ.-এর ইন্তেকালে তাকে নিয়ে অনুভূতি প্রকাশ করেছেন বরেণ্য ঐতিহাসিক ব্যক্তিত্ব ড. আলী মুহাম্মাদ সাল্লাবী।

সম্প্রতি নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এই অনুভূতি প্রকাশ করেন ড. আলী মুহাম্মাদ সাল্লাবী।

বিজ্ঞাপন

ড. আলী মুহাম্মাদ সাল্লাবী তার অনুভূতিতে শায়খ আকরাম নদভীকে উদ্ধৃত করে লিখেছেন, বাংলাদেশের বরেণ্য মুহাদ্দিস আল্লামা আহমদ শফী রহ. গত শুক্রবার সন্ধ্যায় দেশটির রাজধানী ঢাকার একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার কবরস্থানে তাঁকে দাফন করা হয়েছে।

দক্ষিণ এশিয়ার প্রখ্যাত আলেম ও শাইখুল ইসলাম হুসাইন আহমাদ মাদানী রহ.-এর শেষ খলিফা আল্লামা আহমদ শফীর ইন্তেকালকে ১৪৪২ হিজরীর সবচেয়ে বড় বিপর্যয় বলে শায়খ আকরাম নদভী যেই উক্তি করেছেন তাকে হুবহু উদ্ধৃত করে করে তিনি লিখেছেন, আহমদ শফী ইবনে বরকত আলী ছিলেন দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক ও শাইখুল হাদীস। একইসঙ্গে তিনি ছিলেন হেফাজতে ইসলাম আন্দোলনের আমীর। আল্লাহ তাঁর প্রতি রহম করুন এবং তাঁকে সর্বোত্তম প্রতিদান দান করুন।

তিনি আরো লিখেছেন, আল্লামা শফী রহ. জীবনের প্রথমদিকে তিনি নিজ দেশে শিক্ষা গ্রহণ করেন। তারপর তিনি দারুল উলুম দেওবন্দ ভর্তি হন। সেখানে শায়খুল ইসলাম হুসাইন আহমাদ মাদানি রহ. কাছে বুখারি, শায়েখ ইবরাহীম বেলওয়াবি রহ. এর কাছে মুসলিম, শায়েখ এজাজ আলী রহ. এর কাছে আবু দাউদ, শায়েখ ফখরুল হাসান রহ. এর কাছে নাসায়ী, জহুরুল হক দেওবন্দী রহ. এর কাছে মুয়াত্তায়ে মালেক এবং শায়েখ আব্দুজ জলিল রহ. এর কাছে মুয়াত্তায়ে মুহাম্মাদ এর দরস গ্রহণ করেন।

তিনি বলেন  আল্লামা শাহ আহমদ শফী রহ.কে নিয়ে ইসলামী শিক্ষার প্রসার ও হাদিসে নববীর পাঠদানে শায়েখ আহমদ শফী রহ, বিশ্বের অনন্য ব্যক্তিদের একজন। তিনি ছিলেন, নম্রতা, ভদ্রতার মাপকাঠি। ইবাদত, জিকির, দীনের দাওয়াত কাজে সব সময় মগ্ন থাকতেন। আল্লাহ তাঁর প্রতি রহম করুন এবং সর্বোচ্চ প্রতিদান দান করুন।

আব্দুর রহমান শরীয়তপুরীর অনুবাদ

আরো পড়ুন:

ড. ইউসুফ কারযাভীর শোকবার্তা: বাংলাদেশে তিনি ছিলেন প্রভাবশালী ধর্মীয় নেতা

আল্লামা তাকী উসমানীর শোক: ‘তাঁর খেদমত পুরো উপমহাদেশব্যাপী বিস্তৃত’ (অডিও)

মাওলানা রাবে হাসানী নদভীর শোক: তার রেখে যাওয়া আমানত পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিন

আল্লামা আহমদ শফীকে নিয়ে সাইয়েদ আরশাদ মাদানির আবেগঘন স্মৃতি

আল্লামা শাহ আহমদ শফীর বর্ণাঢ্য জীবন

বিজ্ঞাপন