মির্যা গোলাম আহমদকে নিয়ে কাদিয়ানী আমীরের মিথ্যাচার: একটি পর্যালোচনা

ইবনু আবিল হুসাইন ।।

বেশ কিছু দিন আগের কথা। নবুওতের মিথ্যা দাবিদার মির্যা গোলাম আহমদ কাদিয়ানীর অনুসারী আহমদিয়া মুসলিম (?) জামাআত বাংলাদেশ-এর পক্ষ থেকে পঞ্চগড়ে একটা সংবাদ সম্মেলন করা হয়। সেখানে এক ব্যক্তি প্রশ্ন করে, মির্যা গোলাম আহমদ কাদিয়ানী নাকি তার এক বইয়ে লিখেছে, যারা তাকে মানে না তারা বেশ্যার সন্তান?

উত্তরে আহমদিয়া জামাআত বাংলাদেশ-এর ন্যাশনাল আমীর জনাব আবদুল আউয়াল বলেছেন, “এটা ডাহা মিথ্যা কথা। জনগণের আবেগ নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। এজাতীয় কথা মির্যা কাদিয়ানী আ. লেখেননি। তিনি লিখেছেন-     كل مسلم يصدقني ويقبل دعوتي إلا ذرية البغايا

(প্রত্যেক মুসলমান আমাকে সত্যায়ন করে এবং ইসলামের প্রতি আমার দাওয়াতকে কবুল করে, কিন্তু বিদ্রোহীরা ছাড়া।) “ذرية البغايا” এর অনুবাদ হযরত মির্যা নিজে করেছেন। তিনি হাকীম বাটালভীকে লিখেছেন- ائے سرکش انسان : يا ابن بغائي! হে বিদ্রোহী সন্তান! অন্যরা ইচ্ছা করে তার বিকৃত অনুবাদ করে মানুষকে উসকানি দিতে থাকে। অতএব আপনি নিশ্চিত থাকতে পারেন, যিনি লিখেছেন তিনি এর অর্থ নিজে করেছেন, আমি কী অর্থে ابن بغائي বলি, ذرية البغايا বলি, অতএব এখানে কোনো ধরনের কোনো বিভ্রান্তির অবকাশ নেই।”

জনাব আবদুল আউয়াল এখানে বিভ্রান্তি দূর করার নামে মূলত গোঁজামিল দেয়ার চেষ্টা করেছেন এবং মানুষকে ধোঁকা দেয়ার অপচেষ্টা চালিয়েছেন। তিনি বলেছেন- ذرية البغايا এবং ابن بغائي এর অর্থ মির্যা সাহেব নিজে করেছেন ائے سرکش انسان অর্থাৎ হে বিদ্রোহী সন্তান! আর অন্যরা নাকি তার বিকৃত অর্থ করে মানুষকে উসকানি দিচ্ছে।

অথচ মির্যা গোলাম আহমদ কাদিয়ানী তার কোনো পুস্তকে ذرية البغايا অর্থ ائے سرکش انسان (বিদ্রোহী সন্তান) করেননি। কোনো কাদিয়ানী তা দেখাতে পারবে না।

بغايا শব্দটি মূলত আরবী بَغِيَّة শব্দের বহুবচন। যার অর্থ ব্যভিচারিণী নারী। স্বয়ং মির্যা কাদিয়ানী সাহেবই তার বিভিন্ন পুস্তকে بغايا শব্দের অর্থ করেছেন, ব্যভিচারিণী নারী। যেমন খুতবায়ে ইলহামিয়ায় (রূহানী খাযায়েন খণ্ড: ১৬ পৃষ্ঠা: ৪৯) লিখেছেন- والتشوق إلى رقص البغايا যার অর্থ করেছেন- وشوق کردن سوئے رقص زنان بازاری (ফারসী) اور شوق کرنا بازاری عورتوں کی رقص کی طرف (উর্দু) অর্থাৎ “এবং বাজারি মহিলাদের নাচের প্রতি আগ্রহ করা।
লুজ্জাতুন নূরে (রূহানী খাযায়েন খণ্ড: ১৬ পৃষ্ঠা: ৩৭১) লিখেছেন- بل يسرون برؤية تلك البغايا অর্থ করেছেন- بلکہ یہ دیدن زن پائے زانیہ خوش مے شوند অর্থাৎ বরং এরা সেসব ব্যভিচারিণীদের দেখলে খুশি হয়।

বরং ذرية البغايا শব্দই মির্যা সাহেব “নূরুল হকে” (রূহানী খাযায়েন খণ্ড: ৮ পৃষ্ঠা ১৬৩) লিখেছেন এবং সেখানে خراب عورتوں অর্থ করেছেন। যার অর্থ ব্যভিচারিণী নারী। আরো দেখুন: লুজ্জাতুন নুর; রূহানী খাযায়েন খণ্ড ১৬, পৃষ্ঠা ৪১০, ৪২৬, ৪২৭, ৪২৮, ৪২৯, ৪৩০, ৪৩১, ৪৩২, ৪৩৮ ও ৪৬০ যেখানে তিনি بغايا শব্দের অর্থ বাজারী মহিলা, ব্যভিচারিণী করেছেন।

সুতরাং একথা বলার কোনো অবকাশ নেই যে, ذرية البغايا এর অর্থ বিদ্রোহী সন্তান। আসলে বিরোধীদের গালিগালাজ করা মির্যা সাহেবের চিরাচরিত অভ্যাস। তার গালির তালিকা প্রায় হাজারের কাছাকাছি। তিনি প্রতিপক্ষকে অকথ্য ভাষায় গালি দিতে কোনো কৃপণতা করেন না। এসব উল্লেখ করা যদিও ভদ্রতা পরিপন্থী তবুও প্রয়োজন বিচারে তার আসল ‘গালিবাজ চেহারা’ তুলে ধরতে তার কিছু গালির নমুনা অর্থসহ উল্লেখ করা হল। যাতে কোনো সরল মুসলমান তাদের দাওয়াতে ধোঁকায় না পড়ে।

“আনওয়ারে ইসলামে” (রুহানী খাযায়েনে খন্ড: ৯ পৃষ্ঠা ২৯) লেখেন:
اور ہماری فتح کا قائل نہیں ہوگا تو صاف سمجھا جائیگا کہ اس کو ولد الحرام بننے کا شوق ہے، اور حلال زادہ نہیں۔
এবং যে আমার বিজয়ের স্বীকার করবে না তাহলে স্পষ্ট বোঝা যাবে তার হারাম সন্তার হওয়ার ইচ্ছা আছে। আর সে হালাল সন্তান নয়।

একই কিতাবের পরের পৃষ্ঠায় লেখেন: ورنہ حرام زادہ کی یہی نشانی ہے۔
নতুবা হারামজাদার ইহাই আলামত।

নাজমুল হুদায় (রুহানী খাজায়েন খণ্ড ১৪, পৃষ্ঠা ৫৩) লেখেন:
اوردشمن ہمارے بیابانوں کے خنزیر ہوگئے، اور ان کے عورتیں کتیوں سے بڑھ گئی ہیں۔
অর্থ, দুশমন আমাদের জঙ্গলের শুকর হয়ে গেছে, আর তাদের স্ত্রী কুকুর থেকেও খারাপ হয়ে গেছে।

“তাতিম্মায়ে হাকিকাতুল ওহীতে” (রুহানী খজায়েন খণ্ড ২২, পৃষ্ঠা ৪৪৫) লেখেন :
اور کمینوں میں سے ایک فاسق آدمی کو دیکھتا ہوں ایک شیطان ملعون ہے،سفیہوں کا نطفہ بدگو ہے۔
অর্থ : আর ইতরদের মধ্যে এক লোককে আমি দেখছি যে, ফাসেক, এক অভিশপ্ত শয়তান, নির্বোধ লোকদের বীর্য, অশ্লীলভাষী।

তো, এখানে নমুনাস্বরূপ তার কিছু গালির উদাহরণ দেওয়া হলো। এসব গালি কোন আল্লাহওয়ালা তো দূরের কথা সাধারণ কোন ভদ্র মানুষের পক্ষে উচ্চারণ করাও সম্ভব নয়। সে জায়গায় মির্যা সাহেবের দাবি, তিনি আল্লাহর পক্ষ থেকে প্রেরিত নবী !! নির্লজ্জতার ও তো একটা সীমা আছে?!!

পূর্ববর্তি সংবাদতুরস্ক-বাংলাদেশ সম্পর্কের নতুন মোড়
পরবর্তি সংবাদহাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা করে সরকারি প্রজ্ঞাপন