ভারতের প্রতি পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান বাংলাদেশের

ইসলাম টাইমস ডেস্ক: আমদানি নিরবচ্ছিন্ন রাখতে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ভারত সরকারকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ।

গতকাল (মঙ্গলবার) নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম জানান, বাংলাদেশ শিগগিরই এ বিষয়ে একটি ইতিবাচক ফলের অপেক্ষায় রয়েছে।

বিজ্ঞাপন

তিনি জানান, নিষেধাজ্ঞার বিষয়টি জানার পরপরই বাংলাদেশ নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে বিষয়টি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে উত্থাপন করেছে।

শাহরিয়ার আলম বলেন, এই ধরনের নিষেধাজ্ঞার যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে ভারত বাংলাদেশকে আগেই জানিয়ে দেবে এমন একটি অলিখিত বোঝাপড়া রয়েছে।

ভারতের পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞার বিষয়ে ২০১৯ সালের অক্টোবরে দিল্লি সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মন্তব্য করেছেন তিনি তা উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী বলেন, যারা দাম বাড়ানোর জন্য পেঁয়াজ মজুদ করছেন আর্থিক ক্ষতির মুখোমুখি হওয়ায় বাংলাদেশও অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করবে। বাণিজ্য মন্ত্রণালয় পেঁয়াজের বিষয়টি খতিয়ে দেখছে।

অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও মুল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে ভারত সরকার। এর একদিনের মাথায় দিনাজপুরের স্থলবন্দরের আড়তগুলোতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। সোমবার প্রতি কেজি পেঁয়াজ ৩৫ টাকা কেজি দরে বিক্রি হলেও গতকাল (মঙ্গলবার) তা বেড়ে বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা কেজি দরে। খুচরাতে যা ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিকে আমদানি বন্ধ করে দেওয়ায় ভারত অভ্যন্তরে দেশে প্রবেশের অপেক্ষায় আটকা পড়েছে ২৫০ পেঁয়াজবাহী ট্রাক। অপরদিকে আরও ১০ হাজার টনের মতো এলসি পড়ে রয়েছে। এতে করে ক্ষতির মুখে পড়েছেন আমদানিকারকরা।

বিজ্ঞাপন