দোয়ার এই সম্পর্ক অটুট থাকুক

মুহাম্মাদ তাওহীদুল ইসলাম তায়্যিব।।

জীবন তো এক বহতা নদী। অবিরাম তার ছুটে চলা। দিনের পর দিন, রাতের পর রাত, একটানা তার প্রবাহ।

বিজ্ঞাপন

প্রখর রোদ্দুর আর ঘন আঁধার জীবনের এই প্রবাহে কোনো পরিবর্তন আনে না। ভোগ বিলাসিতা আর দুঃখ দুর্দশা তার গতিতে কোনো বিঘ্ন সৃষ্টি করে না। সদা সচল, চির বহমান আমাদের জীবন নদী। সাময়িক জোয়ার ভাটা আর মেঘ তুফানে একটু যা সুখ দুঃখের আয়োজন। এর মধ্য দিয়েই চলে জীবন।

শৈশব কৈশোর যৌবন—একের পর এক ধাপগুলো পেরিয়ে জীবন ছুটে চলে অনিবার্য বার্ধক্যের দিকে। রঙিন এ সংসার ছেড়ে ছুটে চলে অনিশ্চিত সমাপ্তির দিকে। একটু ভাবলেই বুঝে আসে, কেমন সব অলঙ্ঘনীয় বিধান!

জীবনের এই প্রবাহধারায় আমরা একের পর এক স্থান পরিবর্তন করি। পরিবর্তন করি অনুভব অনুভূতি ও কর্ম স্বপ্নের অঙ্গন। এসবের সঙ্গে পরিবর্তন হয় আমাদের প্রকৃতি ও পরিবেশ। বদলায় সাথী সঙ্গী ও ঘনিষ্ঠ অঘনিষ্ঠ বহু সহকর্মী। যাদের সঙ্গে দীর্ঘদিনের একত্র সাহচর্যে জমে থাকে অসংখ্য স্মৃতি। অগণিত প্রিয় মুহূর্ত।

একসাথে থাকা এবং একত্রে কাজ করার সূত্রে আমরা একে অন্যের মাধ্যমে উপকৃত হই। একে অপরের মাধ্যমে লাভ করি বিভিন্ন ধরনের সহযোগিতা। এরপর সময়ের স্রােত ও প্রবাহে একসময় সবকিছু ছেড়ে চলে যাই। সবাইকে রেখে ছুটে যাই এক জায়গা থেকে আরেক জায়গায়। তখন চাইলেও আগের সাথীদের জন্য কিছু করতে পারি না। পারি না তাদের প্রতি একটু কৃতজ্ঞতা জানাতে। এমনকি চাইলেও আর হয়ে ওঠেনা তাদের কাছে যাওয়া, দেখা করা, কথা বলা। অথচ একসময় প্রতিদিন দেখা হতো, কথা হতো, হতো নানান বিষয়ে কত পরামর্শ, দীর্ঘদিনের অর্জিত অভিজ্ঞতা বিনিময়।

জীবনের ছোট থেকে ছোট এবং বড় থেকে বড় কোনো বিষয়ে কারো অনুগ্রহ পেলে, প্রতিদান দেওয়ার চেষ্টা করা উচিত। অন্তত কৃতজ্ঞতা আদায় করা উচিত। এই প্রতিদান ও কৃতজ্ঞতার ফায়দা বহুমুখী এবং বেহিসাব। কিন্তু সুযোগের অভাবে কিংবা একান্তই অবহেলায় সেটা আর হয়ে ওঠেনা।

এক্ষেত্রে হাদীস শরীফের একটি টুকরো বিশেষভাবে স্মরণীয়। হযরত রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,

مَنْ صَنَعَ إِلَيْكُمْ مَعْرُوفًا فَكَافِئُوهُ فَإِنْ لَمْ تَجِدُوا مَا تُكَافِئُونَهُ فَادْعُوا لَهُ حَتَّى تَرَوْا أَنَّكُمْ قَدْ كَافَأْتُمُوهُ

কেউ তোমাদের জন্যে ভালো কিছু করলে তার জন্যও অনুরূপ কিছু করো। যদি তা না পারো (অর্থাৎ প্রতিদান দেওয়ার সুযোগ বা সামর্থ না থাকে), তাহলে তার জন্য এই পরিমাণ দুআ করো, যাতে তোমার মনে হয়—যথাযথ প্রতিদান তুমি দিয়েছো।-সুনানে আবু দাউদ, হাদীস : ১৬৭২; সুনানে নাসায়ী, হাদীস : ২৫৬৭

এই হাদীসে অনুগ্রহের প্রতিদান দিতে যেমন উৎসাহিত করা হয়েছে, তেমনি উল্লেখ করা হয়েছে সুন্দর ও সহজ একটি পদ্ধতি। প্রথমে বলা হয়েছে ‘তার জন্যও অনুরূপ কিছু করো’। অর্থাৎ যথাযথ প্রতিদান দিতে পারলে দাও। এরপর বলা হয়েছে, এমন কিছু করার সুযোগ বা সামর্থ না হলে তার জন্য দুআ করো। এবং এই পরিমাণ দুআ করো যেন মনে হয়, তুমি যথাযথ প্রতিদান দিয়েছো।

হযরত রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এই বক্তব্য অবলম্বন করে আমরা আমাদের সকল হিতাকাঙ্ক্ষীর জন্য ছোট্ট করে হলেও কিছু করার সুযোগ পাই। সুযোগ পাই তাদের অনুগ্রহ ও সহযোগিতার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করতে। এবং তাদের জন্য কল্যাণের দোয়া করে নিজেও লাভবান হতে।

হাদীস শরীফে হযরত রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন,

دَعْوَةُ الْمَرْءِ الْمُسْلِمِ لِأَخِيهِ بِظَهْرِ الْغَيْبِ مُسْتَجَابَةٌ، عِنْدَ رَأْسِهِ مَلَكٌ مُوَكَّلٌ كُلَّمَا دَعَا لِأَخِيهِ بِخَيْرٍ، قَالَ الْمَلَكُ الْمُوَكَّلُ بِهِ: آمِينَ وَلَكَ بِمِثْلٍ

কোনো মুসলিম অপর মুসলিম ভাইয়ের জন্য তার অগোচরে (কিংবা তার অনুপস্থিতিতে) দুআ করলে, সেই দুআ কবুল হয়। সে যখন তার ভাইয়ের জন্য কল্যাণের দুআ করে, তার খুব নিকটে নিযুক্ত একজন ফেরেশতা বলেন, আমীন (অর্থাৎ আল্লাহ তাআলা তোমার এই দুআ কবুল করুন)। এবং তোমাকেও এই কল্যাণ দান করুন।-সহীহ মুসলিম, হাদীস : ২৭৩৩

হাদীসের এই অংশটি আমাদের চিন্তার আরেকটি দিগন্ত উন্মোচিত করে দেয়। সুযোগ করে দেয় আনন্দ, তৃপ্তি ও সৌভাগ্য লাভের।

আমরা হয়তো খেয়ালই করি না—কতো অসংখ্য মানুষের অনুগ্রহে ছেয়ে আছে আমাদের পুরো জীবন। একেবারে শিশুকাল থেকে বেড়ে উঠা, হাঁটতে শেখা, চলতে শেখা, কথা বলা, বুঝ বুদ্ধি লাভ করা, এরপর দীর্ঘজীবন লেখাপড়া করা এবং কর্মসংস্থানের ব্যবস্থা হওয়া—এর প্রতিটি ক্ষেত্রেই রয়েছে অসংখ্য মানুষের ভাবনা, মমতা ও অনুগ্রহ। যার কোনো প্রতিদান দেওয়ার সাধ্য সুযোগ আমার হয়নি। তবে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এই হাদীসের বাণী অবলম্বন করে আমি পারি তাদের জন্য কিছু করতে। অন্তত দোয়া করতে। ব্যস্তময় এই দিনযাপনের ফাঁকে পারি একটু সময় বরাদ্দ করতে। তাদের জীবিত মৃত সবার জন্য দোয়া করার আমলে অভ্যস্ত হতে। নিশ্চয় এই দোয়া তাদের জন্য যেমন উপকারী, আমাদের জন্যও কল্যাণকর।

আরো পড়ুন: সোহবতের গল্প: এক আলেমের সান্নিধ্য যেভাবে পাল্টে দিল রাজমিস্ত্রির জীবন

ইচ্ছা এবং দোআ

যে দোয়ায় আনে পদে পদে সফলতা

দোয়া ও মোনাজাতে আমাদের আরও মনোযোগী হওয়া উচিৎ

বিজ্ঞাপন