পশ্চিমবঙ্গের কারাগার থেকে ফিরছেন ৬৫০ বাংলাদেশি বন্দি

ইসলাম টাইমস ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন কারাগারে থাকা ৬৫০ জন বাংলাদেশি বন্দিকে ফেরত পাঠানোর আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে সেখানকার প্রশাসন।

পিটিআই শুক্রবার বিকেলে জানিয়েছে, এই বন্দিদের সাজার মেয়াদ শেষ হলেও করোনার কারণে এতদিন ফেরত পাঠাতে পারেনি মমতা সরকার। এখন দ্রুততম সময়ে তাদের মুক্তি দিয়ে কারাগারে করোনার সংক্রমণ থেকে সুরক্ষার চেষ্টা চলছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গের বিভিন্ন কারাগারে প্রায় ৯৫০ জন বাংলাদেশি আছেন। এর মধ্যে এই ৬৫০ জন তাদের সাজার মেয়াদ পূর্ণ করেছেন।

চলতি বছরের মার্চ থেকে ভারতে করোনা হানা দিলে জামিন এবং প্যারোলের সুযোগ বাড়ানোর সিদ্ধান্ত নেয় ভারত সরকার। এখন পর্যন্ত ৩ হাজার বন্দিকে এভাবে জামিন এবং প্যারোলে মুক্তি দেয়া হয়েছে।

পশ্চিমবঙ্গে ৬০টি কারাগারে মোট ২৫ হাজার বন্দি আছেন। এর মধ্যে সাত হাজার সাজা ভোগ করলেও বাকিরা শুনানির অপেক্ষায়।

নভেল করোনাভাইরাসে ভারত রীতিমতো দিশেহারা অবস্থায় আছে। দৈনিক সংক্রমণে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশটি।

ওয়ার্ল্ডওমিটারের শুক্রবার সকালের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা শনাক্ত হয় ৯৬ হাজার ৭৬০ জনের যা দৈনিক সংক্রমণে নতুন রেকর্ড। একই সময়ে ১ হাজার ২১৩ জনের মৃত্যু হয়েছে যা এখন পর্যন্ত সর্বাধিক।

ইতিমধ্যে তিন বন্দিও নতুন এই রোগটিতে মারা গেছেন।

আরো পড়ুন: বিজিবি-বিএসএফ প্রধানদের বৈঠকে গুরুত্ব পাবে সীমান্ত হত্যা: বাসস

পূর্ববর্তি সংবাদতল্লার ইমাম মাওলানা আ. মালেক নেসারী র., এক নিভৃতচারী আদর্শ মানবের গল্প
পরবর্তি সংবাদবাসের ধাক্কায় পাঁজরের হাড় ভেঙে গুরুতর আহত বাংলানিউজের সাংবাদিক