আমিরাত-ইসরাইল চুক্তির নিন্দা জানাতে অস্বীকৃতি আরব লিগের, সামাজিক মাধ্যমে নিন্দা

ইসলাম টাইমস ডেস্ক: সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের চুক্তি নিয়ে ফিলিস্তিনের নিন্দা খসড়া রেজ্যুলেশনে অস্বীকৃতি জানিয়েছে আরব লিগ। এর পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আরব লিগকে কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছে।

আমিরাত-ইসরাইলের সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তির বিষয়টি বাতিলের জন্য ফিলিস্তিনের অনুরোধে বুধবার আরব লিগের সদস্য দেশগুলোর মধ্যে পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে ভিডিও কনফারেন্সে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

আরব দেশের গণমাধ্যমগুলোর বরাত দিয়ে তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক জানায়, ফিলিস্তিনিদের এমন অনুরোধে আপত্তি জানিয়েছে মধ্যপ্রাচ্যের অপেক্ষাকৃত ছোট দেশ রাহরাইন।

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের বিষয়ে আরব লিগের নিন্দা না জানানোর বিবৃতিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভেসে বেড়াচ্ছে। এ ছাড়া ২০০২ সালে আরব পিস ইনিশিয়েটিভ প্রস্তাবনার বিষয়টিও উঠে আসে; সেখানে যেভাবে ফিলিস্তিন ও ইসরাইলের সমস্যা সমাধানের বিষয়ে উল্লেখ রয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আরব লিগের এমন ঘটনার সমালোচনা করে আরব বিশ্বের মৃত্যু হয়েছে বলেও উল্লেখ করেছেন।

আরো পড়ুন, ইসরাইল-আমিরাত চুক্তিকে হারাম ফতোয়া দিলেন বিশ্বের ২০০ আলেম

ইসরাইল-আমিরাত চুক্তিতে মধ্যস্থতা করায় নোবেল পুরস্কারের জন্য মনোনীত ট্রাম্প

‘ইসরাইল-আমিরাত চুক্তিতে নেতানিয়াহু ও ট্রাম্প ছাড়া আর কেউ লাভবান হবে না’

ইসরাইল-আমিরাত চুক্তি: লাভ-ক্ষতি মিলিয়ে শেষরক্ষা কি হবে?

আমিরাতের চুক্তির পর থেকে ফিলিস্তিনে প্রতিদিনই হামলা করছে ইসরাইল

এদিকে আরব লিগের এমন কর্মকাণ্ডের পর সংগঠন থেকে বের হয়ে আসার আহ্বান জানিয়েছে দেশটির একটি রাজনৈতিক সংগঠন ফিলিস্তিনি ইসলামিক গোষ্ঠী। তারা বলছে, আরব লিগ থেকে ফিলিস্তিনকে থেকে সরে আসতে হবে। এ নিয়ে ফিলিস্তিনের কর্তৃপক্ষকে অনুরোধ করেন।

ইসলামিক জিহাদের রাজনৈতিক শাখার সদস্য মোহাম্মদ আল হিন্দি বলেছেন, আমরা ফিলিস্তিনি কর্তৃপক্ষকে আরব লিগ থেকে বের হতে আহ্বান করছি, এর কারণ ফিলিস্তিনিকে যেসব দেশ ত্যাগ করে তাদের একটি এটি এবং ইসরাইলকে তারা আলিঙ্গন করেছে; সম্পর্ক স্বাভাবিকীকরণ নিয়ে ইসরাইলকে নিন্দা জানাতে অস্বীকার করেছে।

তিনি বলেন, এসব আরব দেশের শাসকরা তাদের নাগরিক, যারা সর্বদা ফিলিস্তিনের প্রতি আন্তরিক তাদের প্রতিনিধিত্ব করেন না।

পূর্ববর্তি সংবাদহাতের টানেই উঠে আসছে পিচ, সংস্কারে খরচ হয়েছিল ৫৩ লাখ টাকা
পরবর্তি সংবাদবিজিবি-বিএসএফ প্রধানদের বৈঠকে গুরুত্ব পাবে সীমান্ত হত্যা: বাসস