গুগলের পর এবার অস্ট্রেলিয়ায় নিউজ শেয়ার বন্ধের হুমকি দিল ফেসবুক

ইসলাম টাইমস ডেস্ক: নিউজ আর্টিকেল নিয়ে অস্ট্রেলিয়ায় নতুন আইনের কারণে নিউজ শেয়ার বন্ধের হুমকি দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। দেশটিতে গণমাধ্যম প্রকাশনা প্রতিষ্ঠানগুলোকে মূল্য পরিশোধ করতে হবে; এমন একটি আইন প্রণয়নের ঘোষণা দেয়ার পর পাল্টা পদক্ষেপ হিসেবে ব্যবহারকারীদের নিউজ শেয়ার বন্ধের এ হুমকি দিয়েছে ফেসবুক।

অস্ট্রেলিয়া সরকারের প্রস্তাবিত ওই আইনে বলা হচ্ছে, নিজেদের প্লাটফর্মে রিপোস্ট হওয়া নিউজ কনটেন্টের জন্য ফেসবুক ও গুগলের মতো টেক জায়ান্টগুলোকে মূল্য পরিশোধ করতে হবে। গত মাসে উল্লিখিত এমন আইনের পরিকল্পনা করা হচ্ছে জানানোর পরপরই এর প্রতিবাদ জানিয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ।

গত মাসে গুগল হুমকি দেয়, যদি এমনটা হয় তাহলে তাদের সার্চ সার্ভিস নাটকীয়ভাবে দুর্বল হয়ে যাবে। মার্কিন ডিজিটাল জায়ান্টদের শক্তি কমাতে যেকোনো বিশ্বের প্রথম দেশ হিসেবে অস্ট্রেলিয়া সরকার এমন ঘোষণা দেয়ার পর টেক জায়ান্ট ও রেগুলেটরদের মধ্যে উত্তেজনার সবশেষ উদাহরণ ফেসবুকের এ হুমকি।

 

এএফপির প্রতিবেদন অনুযায়ী ফেসবুক কর্তৃপক্ষ এ হুমকি দিয়ে বলেছে, অস্ট্রেলিয়ার নাগরিকদের স্থানীয় ও আন্তর্জাতিক বিভিন্ন খবর ফেসবুক ও ইনস্টাগ্রামে পোস্ট করা বন্ধ হয়ে যাবে। এটি তারা করতে চায়নি। কিন্তু অস্ট্রেলীয় সরকারের এমন পদক্ষেপের ফলাফল হিসেবে এটাই তাদের একমাত্র পথ খোলা রয়েছে।

পূর্ববর্তি সংবাদফ্রান্সের ম্যাগাজিন শার্লি হেবদোতে আবারো নবীজি সা.-এর ব্যঙ্গচিত্র প্রকাশের ধৃষ্টতা
পরবর্তি সংবাদহত্যা মামলা না নেয়ায় বিবাড়িয়ায় পুলিশের বিরুদ্ধে এলাকাবাসীর বিক্ষোভ