দাওরায়ে হাদিস পরীক্ষার প্রস্তাবিত তারিখ ২০ সেপ্টেম্বর, চূড়ান্ত সিদ্ধান্ত সোমবার

ইসলাম টাইমস ডেস্ক: আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমীয়ার অধিনে অনুষ্ঠিতব্য দাওরায়ে হাদিসের (তাকমিল) পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ সেপ্টেম্বর রবিবার। তবে আগামী সোমবার, ২৪ আগস্ট পরীক্ষার তারিখ ও পরীক্ষা পদ্ধতি সম্পর্কে স্থায়ী কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন বলে জানা গেছে।

আজ ২২ আগস্ট (শনিবার) হাইয়াতুল উলইয়ার পরীক্ষা উপকমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে অফিস সম্পাদক মু: অছিউর রহমানের বরাতে প্রতিষ্ঠানটির ভেরিফাইড ফেসবুক পেজে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

হাইয়াতুল উলইয়ার আজকে পরীক্ষা উপকমিটির পরীক্ষা বিষয়ে তিনটি প্রস্তাবনা প্রস্তাবনা পেশ করা হয়।

সভায় গৃহীত প্রস্তাবনাগুলো: 

এক. ১৪৪১ হিজরীর দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষার তারিখ: ২০ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু, ২৯ সেপ্টেম্বর পরীক্ষা শেষ।

দুই. ১০ বিষয়ে পরীক্ষা হবে। প্রত্যেক বিষয়ের ৪টি প্রশ্ন হবে, ২টি প্রশ্নের উত্তর দিতে হবে।

তিন. পরীক্ষার সময় ৩.৩০ মিনিট।

উল্লেখ্য, পরীক্ষার এই তারিখ চূড়ান্ত নয় বলে জানানো হয়েছে হাইয়াতুল উলইয়ার ফেসবুক পেজে। ফেসবুক পেজে বলা হয়েছে, আল-হাইআতুল উলয়ার বিধি অনুসারে পরীক্ষা উপকমিটির সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ প্রস্তাব আকারে স্থায়ী কমিটির সভায় উত্থাপিত হয়। স্থায়ী কমিটি যে সিদ্ধান্ত গ্রহণ করেন তাই চূড়ান্ত সাব্যস্ত হয়। অতএব, পরীক্ষা উপকমিটির আজকের সভায় গৃহীত সিদ্ধান্ত একটি প্রস্তাবনামাত্র। আগামী সোমবার, ২৪ আগস্ট পরীক্ষার তারিখ ও পরীক্ষা পদ্ধতি সম্পর্কে স্থায়ী কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন।

প্রসঙ্গত. এবার করোনা মহামারির কারণে ১৭ মার্চ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার কারণে ১৪৪১ হিজরি তথা ২০২০ সালের কওমী মাদরাসাসমূহের দাওরায়ে হাদিস এবং অন্যান্য বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।