বৈরুতে ব্যরিকেড ভেঙ্গে সংসদে ঢোকার চেষ্টা বিক্ষোভকারীদের, পুলিশ কর্মকর্তা নিহত

ইসলাম টাইমস ডেস্ক: ভয়াবহ বিস্ফোরণের পর সরকার বিরোধি বিক্ষোভে উত্তাল লেবাননের রাজধানী বৈরুত। শনিবার থেকে অসংখ্য মানুষ বৈরুতের রাস্তায় নেমে এসেছে। বিক্ষোভকারীরা সংসদে প্রবেশের চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

সংবাদ মাধ্যম আলজাজিরা জানিয়েছে, রোববার লেবাননের রাজধানী বৈরুতে বিক্ষোভকারীদের একটি দল দেশটির সংসদ ভবনে পুলিশের ব্যারিকেড ভেঙ্গে ঢোকার চেষ্টা করে। এতে সংঘর্ষে এক পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এ ছাড়া সংঘর্ষে ৭২৮ জন বিক্ষোভকারী আহত হয়েছেন।

এদিকে ক্ষমতাসীন সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে চলমান অচলাবস্থার মধ্যে পদত্যাগের কথা জানিয়েছেন লেবাননের তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ। চলমান প্রেক্ষাপটে যথাযথভাবে দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় লেবানিজ জনগণের কাছে ক্ষমা চেয়ে একটি বিবৃতি দেন মানাল।

এর আগে শনিবার লেবাননের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কয়েকজন কর্মকর্তার নেতৃত্বে একদল আন্দোলনকারী দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় দখলের ঘোষণা দিয়েছেন।

বিক্ষোভ মিছিলের পর আন্দোলনকারীরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভবনে ঢুকে পড়েন।

দখলের এ ঘটনা দেশটির টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। ভবনের সামনে দাঁড়িয়ে সাবেক সেনা কর্মকর্তা সামি রামমাহ হ্যান্ডমাইকে বলেন, বিপ্লবের অংশ হিসেবে আমরা পররাষ্ট্র মন্ত্রণালয় দখল করছি। লেবাননের ভারাক্রান্ত সব মানুষ দুর্নীতির বিচার চায়।

বিক্ষোভকারীদের আরেকটি দল লেবাননের অ্যাসোসিয়েশন ব্যাংকের প্রধান কার্যালয় দখলের চেষ্টা করে।

গত মঙ্গলবার বৈরুতের একটি ওয়্যার হাউজে বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত অন্তত ১৫৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬ হাজারের বেশি মানুষ।

আরো পড়ুন : বিস্ফোরণের পর লেবানন কি সাম্রাজ্যবাদের নতুন ক্রীড়াক্ষেত্র হতে যাচ্ছে

বৈরুত ট্রাজেডিতে আত্মমর্যাদার সংকট: লেবাননে আবার ফ্রান্সের কর্তৃত্ব প্রতিষ্ঠার দাবি

পূর্ববর্তি সংবাদমহাখালীর ডিএনসিসি মার্কেট হাসপাতালে রূপান্তরের পরিকল্পনা
পরবর্তি সংবাদকরোনায় মারা গেলেন চক্ষু বিশেষজ্ঞ ডা. গোলাম মোস্তফা