যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় ‘আইসিয়াস’ এর আঘাত

ইসলাম টাইমস ডেস্ক: নতুন আরেক বিপর্যয়ের মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। করোনা ভাইরাসের প্রকোপের মধ্যেই ভয়াবহ এক হারিকেনের কবলে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চল। ‘আইসিয়াস’ বা ‘ইসাইয়াস’ নামে এই ঘূর্ণিঝড়টি এরই মধ্যে নর্থ কারোলিনায় আঘাত হেনেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার- এনএইচসি’র বরাত দিয়ে বিবিসি ও বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল নয়টার দিকে ‘ইসাইয়াস’ হারিকেনটি ক্যাটাগরি ১ শক্তি ধারণ করে নর্থ কারোলিনার উপকূলে আঘাত হানে।

ঘূর্ণিঝড় কেন্দ্রে সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার পর্যন্ত উঠছে বলে এনএইচসি’র বিবৃতিতে জানানো হয়েছে। তাতে বলা হয়েছে, ক্যারিবীয় অঞ্চলে বাধা পেয়ে ক্রান্তীয় এই ঘূর্ণিঝড়ের শক্তি অনেকটাই কমে গেছে।

তবে ক্যারিবীয় অঞ্চলে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সেখান থেকে এখন পর্যন্ত দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

চলতি বছর এই নিয়ে নয়টি ঘূর্ণি ঝর আঘাত হানল যুক্তরাষ্ট্রে। এনএইচসি জানিয়েছে, ‘ইসাইয়াস’ এর প্রভাবে প্রচুর বৃষ্টিপাত হতে পারে। এতে হালকা বন্যার আশঙ্কা রয়েছে।

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় দুই ক্যারোলাইনা রাজ্যে আঘাত হানার আগে “আইসিয়াস’ শক্তিশালী প্রথম ক্যাটেগরির হারিকেনে রূপ নেয়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার, দক্ষিণ ক্যারোলাইনার দক্ষিণ সান্তে নদী থেকে উত্তর ক্যারোলাইনার সার্ফ সিটি পর্যন্ত ঘূর্ণিঝড়ের হুঁশিয়ারি সংকেত দিয়েছে I সোমবার রাতে এর বাতাসের বেগ ছিল ঘন্টায় ৭৫ মাইল। এই ঘূর্ণিঝড়ের প্রভাব অনুভূত হয়েছে সোমবার বিকেল থেকে পূর্ব উপকূলীয় সবগুলি রাজ্যে,যা নিউ ইয়র্কের লং আইল্যান্ড এবং নিউ হাম্পশায়ারের মেরিম্যাকেও অনুভূত হয়।

ভয়েস অব আমেরিকা

পূর্ববর্তি সংবাদটাঙ্গাইলে বাসচাপায় মাদরাসা ছাত্রের মৃত্যু
পরবর্তি সংবাদতাপপ্রবাহ থাকবে, বৃষ্টিপাত ২দিন বাড়বে