ঢাকায় কোরবানির হাটে বিক্রি কম: চাপ পড়তে পারে শেষ দুই দিন

ইসলাম টাইমস ডেস্ক: ঢাকায় কোরবানির হাটে বিক্রি কম। কিন্তু তারপরও আশা ছাড়ছেন না ব্যাপারীরা। তারা শেষ দুই দিন আরও ক্রেতা বাড়বে বলে আশাবাদী। রাজধানীর বিভিন্ন গরুর হাটের অবস্থা বিশ্লেষণ করে এমনটাই বোঝা যাচ্ছে।

করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এখন বিক্রি কম হলেও ঈদের আগের দুইদিন বেচাকেনা বেড়ে যেতে পারে। করোনা পরিস্থিতির কারণে অনেকেই আগে থেকে পশু কিনতে চাচ্ছেন না। আগে কিনে নিয়ে বাসায় রাখার সুবিধা- অসুবিধার বিভিন্ন দিক বিবেচনা করে ক্রেতারা এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে বলে পর্যবেক্ষকরা জানিয়েছেন।

কুষ্টিয়ার গরু ব্যাপারি আব্দুল হালিম। গত ২০ বছর ধরে রাজধানীর কোরবানির পশুর হাটে গরু বিক্রি করেন। গাবতলী হাটে তার গরু রয়েছে। মেরাদিয়া হাটেও এবার ১৬টি গরু এনেছেন এ ব্যাপারি। সবই দেশী গরু। তিনি জানান, গত বছর এ সময়ে হাটে গরু ভর্তি থাকত; কিন্তু এবার অনেক জায়গা ফাঁকা পড়ে রয়েছে। ক্রেতাও আসছেন হাতে গোনা।

আব্দুল হালিম বলেন, করোনার কারণে এবার গরু কী পরিমাণ বিক্রি হবে তা বোঝা যাচ্ছে না। এ জন্য গরু কম এনেছি। অন্যবার যেখানে মেরাদিয়া হাটে তিন ট্রাক গরু আনি, সেখানে এবার মাত্র এক ট্রাক গরু এনেছি।

রাজধানীর গাবতলীতে সবচেয়ে বড় স্থায়ী হাট। ব্যাপারিদের প্রধান টার্গেট থাকে এ হাটে গরু আনা। সেখানে সারা বছরই গরু থাকে। এর পাশাপাশি কোরবানির সময় এলাকা বাড়িয়ে হাটের পরিধি বৃদ্ধি করেন ইজারাদাররা। এবারো এ হাটে গরু এসেছে বেশ। তবে অন্য বছরের তুলনায় কম। একইভাবে রাজধানীর অস্থায়ী হাটের মধ্যে আফতাবনগরে সবচেয়ে বড় হাট বসে।

মেরাদিয়া হাটের ইজারা সংগ্রহের দায়িত্বে থাকা কর্মচারীরা জানান, হাটে গরু বিক্রি তেমন শুরু হয়নি। তবে আজ রাত থেকে হাটে গরু আসা বাড়তে পারে। এরপর বিক্রিও বাড়বে বলে তারা আশা প্রকাশ করেন।

অন্য দিকে বিভিন্ন হাট ঘুরে দেখা গেছে, বিক্রেতা, ইজারাদারের সদস্য এবং অনেক ক্রেতার মুখেও মাস্ক নেই। আবার অনেকে মাস্ক ব্যবহার করে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে হাটে আসছেন। প্রচণ্ড গরমের কারণে সারা দিন মুখে মাস্ক রাখতে পারছেন না পশু ব্যবসায়ী এবং শ্রমিকরা। তবে পুলিশের টহল, সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের আনাগোনা থাকায় অনেকে ভয়েও মুখে মাস্ক ঠিক রাখার চেষ্টা করছেন। গোপীবাগ হাটে হাত ধোয়ার বেসিন স্থাপন করলেও মেরাদিয়া, আফতাবনগর, শাহজাহানপুর হাটে হাত ধোয়ার কোনো ব্যবস্থা রাখা হয়নি।

পূর্ববর্তি সংবাদনাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির সব অভিযোগ প্রমাণিত
পরবর্তি সংবাদটেকনাফে দুই দলের গোলাগুলিতে চারজনের মৃত্যু