হাসিনা-ইমরান ফোনালাপে ছিল কাশ্মির ইস্যুও

ইসলাম টাইমস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারত শাসিত কাশ্মীর পরিস্থিতি নিয়েও টেলিফোনে কথা বলেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

এ মুহূর্তে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক ভূ-রাজনীতির অন্যতম আলোচ্য বিষয় হল শেখ হাসিনা ও ইমরান খানের ফোনালাপ প্রসঙ্গ। গত বুধবার সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ঐসময় তাদের মধ্যে বিশ মিনিট আলোচনা হয়েছিল।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর অফিস থেকে এ ফোনালাপ বিষয়ে একটি টুইট বার্ত দেওয়া হয়েছে। যাতে উল্লেখ করা হয়েছে, কোভিড প্যানডেমিক পরিস্থিতি, দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও ভারত শাসিত কাশ্মীরের পরিস্থিতি নিয়েও দুই নেতার মধ্যে কথা হয়েছে।

পাকিস্তানের অন্যতম শীর্ষ দৈনিক দি নেশন তাদের এক মন্তব্য প্রতিবেদনে ইমরান খান এবং শেখ হাসিনার টেলিফোন আলাপকে ‘ডন অব ‍এ নিউ এরা‘ অর্থাৎ পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কে ‘নতুন দিগন্তের সূচনা‘ হিসাবে বর্ণনা করেছে। প্রভাবশালী এই পত্রিকাটি বলছে, বাংলাদেশের সাথে ঘনিষ্ঠতার জন্য পাকিস্তানের এখন সম্ভাব্য সবকিছু করা উচিৎ।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোন আলাপে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জম্মু ও কাশ্মীর প্রসঙ্গ টেনে আনেন। তবে বাংলাদেশ এ ব্যাপারে কোনো আগ্রহ দেখায়নি। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনার সঙ্গে আলাপকালে ইমরান খান বলেছেন, এ অঞ্চলের নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য পাকিস্তান জম্মু-কাশ্মীর ইস্যুর শান্তিপূর্ণ সমাধান চায়। বাংলাদেশ বলেছে, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়।

এতে আরও বলা হয়, জম্মু-কাশ্মীর ইস্যুতে বাংলাদেশের অবস্থানে খুশি ভারত। এ নিয়ে ঢাকার প্রশংসা করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, বৃহস্পতিবার বাংলাদেশ ও ভারত তাদের সমুদ্র ও অর্থনৈতিক অংশীদারিত্ব জোরদারে আরেকটি ঐতিহাসিক অর্জন করেছে। চট্টগ্রাম বন্দর হয়ে কলকাতা থেকে আগরতলায় প্রথমবারের মতো কনটেইনার কার্গোর যাত্রা সফলভাবে শেষ হয়েছে।

পূর্ববর্তি সংবাদইসরাঈলে নেতানিয়াহু বিরোধী বিক্ষোভে গ্রেফতার ৫৫
পরবর্তি সংবাদহজ মুমিনের স্বপ্ন, মুমিনের ভালোবাসা