লকডাউন দিল অর্থের সন্ধান!

নূরুদ্দীন আজিম ।।

চলমান লকডাউন সবার অর্থনীতি অচল করে দিলেও পৃথিবীর কারো কারো হাতে এনে দিয়েছে অনভিপ্রেত ধনভাণ্ডার । মেইল অন লাইনের সূত্রমতে, বৃটেনে এই লকডাউনে অনেকেই নিজ বাড়ীর আঙ্গিনায় মহা মূল্যবান প্রত্নতত্ত্বের সন্ধান পেয়েছেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

বাড়ীতে কাটানো অলস সময়ে তারা খোঁড়াখুড়ি করে এসব সম্পদ লাভ করেন। সূত্র মতে, কভেন্ট্রি গার্ডেনে এক ব্যক্তি প্রাচীন লিপি খোদাই করা একটি পাথর খুঁজে পায়। প্রত্নতাত্ত্বিকদের মতে এর বয়স ১৬০০ বছর। খ্রিস্টীয় চতুর্থ শতাব্দীর পাথর এটি।

হেয়ারফোর্ডশায়ার গার্ডেনে একজন সর্পাকৃতির একটি বেল্ট এবং স্টোক এলাকায় আরেকজন একটি রৌপ্যমুদ্রার সন্ধান পায়। যেই বেল্ট ও মুদ্রাটিও মধ্যযুগের বলে ধারণা করা হচ্ছে।

বৃটিশ জাদুঘরের মহাপরিচালক মাইকেল লুইস বলেন, এক ব্যক্তি তার নিজস্ব গার্ডেনে মধ্য শতাব্দীর একটি আংটি খুঁজে পেয়েছে। সবার কাছে অনুরোধ করে লুইস বলেন, অনুসন্ধান যন্ত্রের সাহায্যে যারা গুপ্তধন খোঁজ করছেন তারা যে কোনো প্রত্নতত্ত্বের সন্ধান পেলেই যেন প্রত্নতাত্ত্বিকদেরকে অবগত করে খুঁজে পাওয়া বস্তুটির মূল্য যাচাই করে নেন। এসব ধাতুর মূল্য লক্ষ পাউন্ডও হতে পারে। অথচ অনেক আনাড়ি লোক অব্যবহার্য মনে করে এসব বস্তুকে নষ্ট করে ফেলে।

বিজ্ঞাপন