২৪ জুলাই থেকে আবারো আসল পরিচয়ে ফিরছে আয়া সোফিয়া

ইসলাম টাইমস ডেস্ক: ৮৬ বছর পর পুনরায় মসজিদ হিসেবেই চালু হচ্ছে আয়া সুফিয়া। ২৪ জুলাই শুক্রবার নামাজের মাধ্যমেই এই নবযাত্রা শুরু হবে।

আশা করা হচ্ছে শুক্রবারের নামাজে দেড় হাজারের মতো মুসল্লি উপস্থিত থাকবেন। যাদের মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ও ন্যাশনাল মুভমেন্ট পার্টি (এমএইচপি) নেতা দেভলেত বেচিলের উপস্থিতি আশা করা হচ্ছে।

১৯৮৫ সালে আয়া সুফিয়া জাদুঘর হিসেবে ইউনোস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত হয়। তুরস্কের সবচেয়ে দর্শণীয় স্থানের মধ্যে প্রথম স্থানেরই রয়েছে আয়া সুফিয়া।

ইস্তাম্বুলে অবস্থিত এই ঐতিহাসিক স্থাপনাটি ৯১৬ বছর টানা চার্চ হিসেবে ব্যবহ্রত হয়েছে। আর ১৪৫৩ সাল থেকে শুরু করে ১৯৩৫ সাল প্রায় পাঁচশত বছর ধরে মসজিদ হিসেবেই পরিচিত ছিল এটি। এরপর ৮৬ যাবত এটা জাদুঘর হিসেবে পরিচিত ছিল।

গত ১০ জুলাই তুর্কি আদালতের রায়ে ১৯৩৪ সালের তৎকালীন মন্ত্রী পরিষদের জাদুঘরে রুপান্তরিত করার আদেশটি রহিত করার পর পুনরায় মসজিদ হিসেবে চালু করতে আর কোন বাধা রইল না।

এরপর ১৬ জুলাই তুরস্কের ধর্ম বিষয়ক অধিদপ্তর এটি মসজিদে রূপান্তরিত হওয়ার পরে আয়া সোফিয়া পরিচালনার জন্য সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়ের সাথে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে।

এই চুক্তির অধীনে দেশটির সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় আয়া সোফিয়ার সংস্কার ও সংরক্ষণের কাজ তদারকি করবে এবং ধর্ম বিষয়ক অধিদপ্তর ধর্মীয় সেবা তদারকি করবে।

এছাড়াও ঐতিহাসিক এই স্থাপনাটি বিনামূল্যে পরিদর্শনের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।

ইয়েনি শাফাক

পূর্ববর্তি সংবাদ৬৫ দিনের অবরোধ শেষে বঙ্গোপসাগরে শুরু হচ্ছে ইলিশ আহরণ
পরবর্তি সংবাদএখনই সিলগালা হচ্ছে না সাহাবউদ্দিন মেডিকেল