কারাগারে ইরাকের সাদ্দাম সরকারের প্রতিরক্ষামন্ত্রী সুলতান হাশিমের মৃত্যু

ইসলাম টাইমস ডেস্ক: ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হুসাইন সরকারের প্রতিরক্ষামন্ত্রী সুলতান হাশিম কারাগারে মৃত্যুবরণ করেছেন। সাদ্দাম সরকারের সময়ে তিনি ছিলেন দেশটির শীর্ষ কর্মকর্তা। ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধে কনিষ্ট যোদ্ধা হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তাকে বিশেষ সম্মানে ভূষিত করা হয়েছিল।

গত রবিবার স্থানীয় সময় সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়ে দক্ষিণ ইরাকের একটি কারাগারে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

সুলতান হাশিম ১৯৪৫ সালে ইরাকের মুসেল শহরে জন্মগ্রহণ করেন। মুসেলের সামরিক স্কুল থেকে পড়াশোনা সম্পন্ন করেন এবং মিলিটারি এবং স্ট্রাটিজিক সায়েন্সে ডিপ্লোমা অর্জন করেন।

৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধে অল্পবয়সী সেনা হিসেবে তিনি যোগদান করেন। পরবর্তী সময়ে ইরাক-ইরান, ইরাক-কুয়েত এবং ইরাক-আমেরিকা যুদ্ধে তিনি গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

১৯৯০ থেকে ৯৩ পর্যন্ত সময়কালে তিনি ইরাকের সেনাপ্রধান হিসেবে দায়িত্বপালন করেন। পরবর্তী সময় তাকে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। ৯৬ সাল থেকে সাদ্দাম সরকারের পতনের আগ পর্যন্তই তিনি ছিলেন ইরাকের প্রতিরক্ষামন্ত্রী।

ইরাকের শীর্ষস্থানীয় কর্মকর্তা হিসেবে আমেরিকা সুলতান হাশিমকে গ্রেফতার করে। পরে আশির দশকের কুর্দি হত্যার অভিযোগে তাকে প্রথমে মৃত্যুদণ্ড দেওয়া হয়। পরবর্তীতে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয়।

এরপর গত রবিবার দক্ষিণ ইরাকের একটি কারাগারে তার মৃত্যু হয়।

 

পূর্ববর্তি সংবাদসুনামগঞ্জে ২৫ যাত্রী নিয়ে খালের পানিতে বাস, নিখোঁজ ২১
পরবর্তি সংবাদ২৪ ঘণ্টায় শনাক্ত ৩০৫৭, মৃত্যু ৪১, সুস্থ ১৮৪১