বন্যায় উহানে ‘রেড অ্যালার্ট’

ইসলাম টাইমস ডেস্ক: প্রবল বৃষ্টিপাতের ফলে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে হুবেই প্রদেশের উহান শহরে। পরিস্থিতি নিয়ন্ত্রণে শহরটিতে ‘রেড অ্যালার্ট’ জারি করেছে কর্তৃপক্ষ।

রয়টার্স জানায়, উহানসহ হুবেই প্রদেশের আনহুই, জিয়াংসি এবং ঝেজিয়াং শহরগুলোতেও একই সতর্কতা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার ভারি বৃষ্টির ফলে স্থানীয় নদী ও লেকগুলোর পানি এলাকাগুলো প্লাবিত করা শুরু করেছে। এতে অনেক গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। যাতে বাধাগ্রস্ত হচ্ছে স্থানীয় অর্থনীতি থেকে শুরু করে বৈশ্বিক রপ্তানিও।

গত বছরের শেষের দিকে উহান থেকে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। বিশ্বজুড়ে এই মহামারিতে এখন পর্যন্ত এক কোটি ৪০ লাখের কাছাকাছি মানুষ আক্রান্ত হয়েছেন, এর মধ্যে মারা গেছেন ৫ লাখ ৯২ হাজারেরও বেশি।

বন্যার পানি দ্রুতগতিতে এলাকাগুলোকে প্লাবিত করছে এবং সুরক্ষা পর্যায়কে ছাপিয়ে যাওয়ার আগে মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় নেয়ার আহ্বান জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

উহানের ইয়াংজি নদীর পানি বিপদসীমার ওপরে প্রবাহিত হচ্ছে। বিশাল আকৃতির তিনটি পাহাড়ি জলাধারে পানি বেড়ে গেছে বিপদসীমার ১০ মিটারেরও বেশি।

এ ছাড়া জিয়াংশি প্রদেশের পয়্যাং লেকের পানিও বিপদসীমার আড়াই মিটার বৃদ্ধি পেয়েছে। বর্ষাকালে এই লেক দুই হাজার কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হয়ে যায়। এতে আশপাশের শহরগুলো পানিতে তলিয়ে যায়।