দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঐতিহাসিক রায়

ছবি: বিবিসি

ইসলাম টাইমস ডেস্ক: দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থাপনা আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তর করার আদেশ জারি করা হয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ইস্তাম্বুলের ঐতিহাসিক আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তর করার সরকারি আদেশনামায় সাক্ষর করেছেন বলে বিবিসির সংবাদে জানানো হয়েছে।

বিবিসির খবরে জানানো হয়েছে, তুর্কি প্রেসিডেন্টের পক্ষ থেকে এ রাষ্ট্রীয় আদেশনামা আজ শুক্রবারই তুর্কির একটি আদালতের রায়ের উপর ভিত্তি করে জারি করা হয়েছে। যাতে আয়া সোফিয়ার জাদুঘর অবস্থার পরিসমাপ্তি ঘোষণা করা হয়।

এ গুরুত্বপূর্ণ স্থাপনাটি দেড় হাজার বছর পূর্বে একটি গির্জা হিসেবে নির্মাণ করা হয়েছিল। পরবর্তীতে খ্রিষ্টানদের হাত থেকে উদ্ধার করে ইসলামী বিধানমতে একে মসজিদে রূপান্তর করেন ঐতিহাসিক মুসলিম বিজেতা সুলতান মুহাম্মদ আল ফাতিহ।

তুরস্কের ইসলামপ্রিয় জনগণ বহু বছর ধরে অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন, এ ঐতিহাসিক ইমারতকে মসজিদে রূপান্তর করার। তবে দেশটিতে বিদ্যমান বিরোধী পক্ষের কতিপয় সেক্যুলার রাজনীতিবিদ এ পদক্ষেপের বিরোধিতা করে আসছিল। এ সিদ্ধান্তকে আন্তর্জাতিক খ্রিষ্টান পরাশক্তিগুলোও সমালোচনার দৃষ্টিতে দেখেছে।

পূর্ববর্তি সংবাদ১৯৩৪ সনে আয়া সোফিয়াকে জাদুঘরে পরিণত করা অবৈধ ছিল: তুর্কী আদালত
পরবর্তি সংবাদকরোনা পরীক্ষায় অনিয়ম: বিশ্ব থেকে বাংলাদেশের বিচ্ছিন্নতার আশংকা বিবিসির