১০ কার্যদিবসের মধ্যে অক্সিজেনের দাম নির্ধারণের নির্দেশ হাইকোর্টের

ইসলাম টাইমস ডেস্ক: করোনাকালে অক্সিজেনের দাম নিয়ে চলছে নৈরাজ্য। যেন ব্যবসায় নেমেছে বেসরকারি হাসপাতালগুলো। এমন পরিস্থিতিতে এক রিটের শুনানিতে ১০ কার্যদিবসের মধ্যে অক্সিজেনের মূল্য নির্ধারণের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। মানুষের ভোগান্তি কমাতে অক্সিজেনের দাম নির্ধারণ করার ওপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরাও। এদিকে কোনো হাসপাতালের বিরুদ্ধে অক্সিজেনের দাম বেশি রাখার অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গুরুতর করোনা রোগীসহ শ্বাসকষ্টের অধিকাংশ রোগীই ভুগছেন অক্সিজেন সংকটে। কখনো কখনো হাসপাতালগুলোতেও মিলছে না অক্সিজেন। আর পেলেও গুনতে হচ্ছে চড়া দাম।

সংকটের সুযোগ নিয়ে অক্সিজেনের দাম বাড়িয়ে দিয়েছে বেসরকারি হাসপাতালগুলো। কোনো নীতিমালার তোয়াক্কা না করেই ঘণ্টাপ্রতি ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত অক্সিজেনের দাম হাঁকাচ্ছে হাসপাতালগুলো। এ নিয়ে বেশ কিছু সংবাদও প্রকাশিত হয়েছে গণমাধ্যমে।

অক্সিজেন নিয়ে অরাজকতা বন্ধ না করলে জনভোগান্তি কমবে না বলে মনে করেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা৷ বলছেন, অক্সিজেনের মূল্য নির্ধারণ এবং নির্ধারিত সেই মূল্যে বিক্রি নিশ্চিতে সুপরিকল্পিত ব্যবস্থা নেয়ার কোনো বিকল্প নেই।

এদিকে ১০ কার্যদিবসের মধ্যে অক্সিজেনের মূল্য নির্ধারণের নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। সোমবার চিকিৎসা সংক্রান্ত এক রিটের শুনানির সময় বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

এদিকে অক্সিজেনের দাম নিয়ে নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এছাড়া দেশের ১০০ টিরও বেশি সরকারি হাসপাতালে আগামী সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থা চালু করা হবে বলেও জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

পূর্ববর্তি সংবাদঅবশেষে মুক্তি পেলেন খুলনার সেই নিরপরাধ মুদি দোকানি
পরবর্তি সংবাদবনশ্রীতে কেমিক্যাল গোডাউনে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট