চ্যালেঞ্জের মুখে ভারতের অর্থনীতি!

ইসলাম টাইমস ডেস্ক: দীর্ঘ সময় থেকে প্রতিকূল পরিস্থিতির মধ্যে দিয়ে এগিয়ে চলেছে ভারতীয় অর্থনীতি। এর মধ্যে করোনার ধাক্কা অর্থনীতিকে যে নয়া চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দেবে তার পূর্বাভাস আগেই দিয়েছেন বিশেষজ্ঞরা। বিভিন্ন সংস্থার পূর্বাভাসও সেই ইঙ্গিত করছিল। অবশেষে ভারতীয় অর্থনীতি যে অত্যন্ত খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকারও তা স্বীকার করে নিল।

অর্থমন্ত্রণালয়ের অর্থনৈতিক বিষয়ক দফতরের (ডিইএ) প্রকাশিত ম্যাক্রোইকনমিক্স রিপোর্ট অনুসারে, করোনাভাইরাসের কোনও ভ্যাকসিন আবিষ্কার না হওয়ার ফলে এই সংকট দেখা দিয়েছে। তার জেরে ভারতীয় অর্থনীতি ‘গভীর চ্যালেঞ্জের’ মুখে দাঁড়িয়েছে। পাশাপাশি অর্থনীতি সম্পর্কে আশার আলোর কথাও উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে। সরকারের বিভিন্ন কাঠামোগত সংস্কার এবং সামাজিক কল্যাণমূলক পদক্ষেপ অর্থনীতির এই দুর্দশার মধ্যে সামান্য হলেও ইতিবাচক সম্ভাবনার গতি সঞ্চার করেছে। করোনা মহামারীর চলাকালীন সরকারের তরফে কী কী পদক্ষেপ করা হয়েছে, সেই বিষয়েও বিশদ তালিকা তুলে ধরা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের এই রিপোর্টে।

করোনা ও লকডাউনের ধাক্কায় দেশটিতে আর্থিক কর্মকাণ্ড প্রবলভাবে ধাক্কা খেয়েছে। যার প্রভাব পড়েছে সরকারের রাজস্ব আদায়ের উপরেও। সে কথাও উল্লেখ করা হয়েছে অর্থমন্ত্রণালয় সাম্প্রতিক সময়ে এই রিপোর্টে। গত বছরের তুলনায় চলতি আর্থিক বছরে সরকারের রাজস্ব আদায় ৬৮.৯ শতাংশ হ্রাস পয়েছে বলে কেন্দ্র জানিয়েছে। তবে করোনা মহামারী এবং লকডাউনের কিছুটা ইতিবাচক প্রভাব পড়েছে ভারতের রফতানির উপরে। অন্যদিকে, আমদানির পরিমাণ এবং বিশ্ব বাজারে অপরিশোধীত তেলের দাম উল্লেখযোগ্য হ্রাস পাওয়ার বিষয়টিও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

সূত্র: এই সময়

পূর্ববর্তি সংবাদ‘পঞ্চগড় থেকে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে হবে রেল যোগাযোগ’
পরবর্তি সংবাদঈদযাত্রায় বাড়ছে না ট্রেনের সংখ্যা, বাসের বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি